২৬ এপ্রিল, ২০১৮ ০৯:১৮

'সন্ত্রাসীদের স্বার্থেই সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা'

অনলাইন ডেস্ক

'সন্ত্রাসীদের স্বার্থেই সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা'

ফাইল ছবি

সিরিয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের যৌথ ক্ষেপণাস্ত্র হামলাকে কটাক্ষ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিশ্বের চিহ্নিত কিছু দেশ সন্ত্রাসীদের স্বার্থে এই হামলা চালিয়েছে। রাশিয়ার সোচি শহরে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে এক বার্তায় তিনি এই কথা বলেন। 

পুতিন অভিযোগ করে বলেন, এই হামলার মাধ্যমে তারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ও আঞ্চলিক নিরাপত্তাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে। প্রয়োগ করা হচ্ছে সামরিক শক্তির। 

তিনি আরও বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা প্রতিষ্ঠার ক্ষেত্রে বাধা সৃষ্টি করতে কয়েকটি দেশ একতরফা নীতি অনুসরণ করছে। এসব দেশ আন্তর্জাতিক অঙ্গনে দীর্ঘ দিন ধরে চলা রীতি-নীতির তোয়াক্কা না করে একক সিদ্ধান্তে সামরিক শক্তি প্রয়োগের চেষ্টা করছে এবং বিরোধ মীমাংসার ক্ষেত্রে সংলাপের গুরুত্ব অস্বীকার করছে।

এসব দেশের একতরফা নীতির কারণে রাজনৈতিক ও সামাজিক অস্থিরতা সৃষ্টি হচ্ছে এবং স্থানীয় সংঘাত ও সংকট ছড়িয়ে পড়ছে বলে তিনি মন্তব্য করেন। 

চলতি মাসের শুরুতে সিরিয়ার দামাস্কাস ও হোমসে ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। তারই পরিপ্রেক্ষিতে এই মন্তব্য করেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। 

বিডি প্রতিদিন/২৬ এপ্রিল ২০১৮/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর