Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ মে, ২০১৮ ১৯:০৫ অনলাইন ভার্সন
রমজান উপলক্ষে কাশ্মীরে যুদ্ধবিরতির ঘোষণা ভারতের
অনলাইন ডেস্ক
রমজান উপলক্ষে কাশ্মীরে যুদ্ধবিরতির ঘোষণা ভারতের
bd-pratidin

রমজান মাসে কাশ্মীরে সশস্ত্র বিদ্রোহীদের বিরুদ্ধে সব ধরনের সামরিক অভিযান স্থগিত তথা যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছে ভারত সরকার।

পবিত্র রমজানে শান্তিময় পরিবেশ বজায় রাখতে এ ঘোষণা দেওয়া হয়েছে। দুই দশকের মধ্যে প্রথমবারের মতো এমন পদক্ষেপের ঘোষণা দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। 

কাশ্মীরে গত কয়েক মাসে নিরাপত্তাবাহিনীর অভিযানে বেশ কয়েকজন নিহতের ঘটনায় উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আর এমন পরিস্থিতিতেই এই ঘোষণা দিলো ভারত সরকার। 

টুইট বার্তায় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এই ঘোষণার ফলে শান্তিপূর্ণ পরিবেশে রমজান পালন করতে পারবেন মুসলিমরা। তবে যদি হামলা চালানো হয় ভারতীয় নিরাপত্তাবাহিনীর পাল্টা হামলা চালানোর অধিকার রয়েছে। 

এদিকে, কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি জানান, ভারতের এই সিদ্ধান্ত দীর্ঘমেয়াদি সংলাপের জন্য শান্তিপূর্ণ ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ সৃষ্টি করবে বলে প্রত্যাশা করছেন তিনি। 

তবে, কাশ্মীরের বিদ্রোহী গোষ্ঠীগুলোর পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।প্রসঙ্গত, ১৯৪৭ সাল থেকে তথাকথিত সীমান্ত রেখা (লাইন অব কন্ট্রোল) দ্বারা কাশ্মীর বিভক্ত রয়েছে। ভারত ও পাকিস্তান উভয় দেশই কাশ্মীরকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে।

বিডি প্রতিদিন/১৭ মে ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow