২১ মে, ২০১৮ ১২:১৮

কিমের হুঁশিয়ারি, ট্রাম্প-মুন ফোনালাপ

অনলাইন ডেস্ক

কিমের হুঁশিয়ারি, ট্রাম্প-মুন ফোনালাপ

আন্তর্জাতিক মহলে উত্তেজনার অবসান ঘটিয়ে ১২ জুন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকে বসার কথা রয়েছে। কিন্তু যতই দিন যাচ্ছে সিঙ্গাপুরের বৈঠকটি নিয়ে তত বেশি অনিশ্চয়তা দেখা দিচ্ছে।  এই বৈঠক বাতিল হলে ট্রাম্পের জন্য তা রাজনৈতিকভাবে এক বিরাট অস্বস্তিকর অবস্থা তৈরি করবে। তাই উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে ফিরিয়ে আনতে ফোনালাপ করেছেন ট্রাম্প ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায় ইন।

রবিবার টেলিফোনে ট্রাম্প ও মুন এ বিষয়ে প্রায় ২০ মিনিট কথা বলেছেন বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয়। যদিও এ বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।  প্রসঙ্গত, এ পরিস্থিতিতে দুই পক্ষের মধ্যে ব্যবধান কমিয়ে আনতে মধ্যস্থতায় আগ্রহ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। 

উল্লেখ্য, এর আগে গত ১৬ মে কিম জং উন হুঁশিয়ার করে বলেন, পারমাণবিক অস্ত্র নিয়ে ট্রাম্প যদি উত্তর কোরিয়ার ওপর চাপ সৃষ্টি করে তাহলে আসন্ন বৈঠকে দেশটির নেতা কিম জং উন আদৌ বসবেন কিনা তা পুনর্বিবেচনা করা হবে।  এর পরপরই যুক্তরাষ্ট্রের হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ স্যান্ডার্স সংবাদমাধ্যমকে জানান, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আলোচনার জন্য এখনো তৈরি।

তবে গত বৃহস্পতিবার আবার ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেন, উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র নিষ্ক্রিয় না করলে লিবিয়ার সাবেক প্রেসিডেন্ট মুয়াম্মার গাদ্দাফির মতো অবস্থা হবে কিমের। পরমাণু অস্ত্র নিষ্ক্রিয় করলে উত্তর কোরিয়ার ক্ষমতায় কিম জং উনই থাকবেন বলেও প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট।

বিডি প্রতিদিন/ ২১ মে ২০১৮/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর