Bangladesh Pratidin

প্রকাশ : ২২ মে, ২০১৮ ১২:০৯ অনলাইন ভার্সন
আপডেট : ২২ মে, ২০১৮ ১৫:০৬
হাওয়াইয়ে হুমকিতে পাওয়ার প্ল্যান্ট, এসিড বৃষ্টির সতর্কতা
অনলাইন ডেস্ক
হাওয়াইয়ে হুমকিতে পাওয়ার প্ল্যান্ট, এসিড বৃষ্টির সতর্কতা
সংগৃহীত ছবি

ভয়ঙ্কর রূপ নিয়েছে হাওয়াইয়ের মাউন্ট কিলাউয়া আগ্নেয়গিরি। এটি থেকে নির্গত লাভা দ্বীপটির জিওথার্মাল পাওয়ার প্ল্যান্টের অভিমুখে অগ্রসর হলে নতুন করে বড় ধরনের বিপদের আশঙ্কা দেখা দিয়েছে। পাশাপাশি অগ্নুৎপাতের ফলে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে এসিডের বৃষ্টি হতে পারে বলে সতর্কতা জারি করে কর্তৃপক্ষ।

জানা যায়, লাভা এখন পুনা জিওথার্মাল ভেনচার পাওয়ার প্ল্যান্ট থেকে ২৫০ থেকে ৩০০ গজ দূরে রয়েছে। ইতোমধ্যেই পাওয়ার প্ল্যান্টের দুইটি কূপ বন্ধ করা সম্ভব হলেও, তৃতীয়টি বন্ধ করতে বেগ পেতে হচ্ছে সেখানকার কর্মীদের।

এদিকে পাওয়ার প্ল্যান্টের প্রায় পাঁচ কিলোমিটার দূরে সমুদ্রের পানিতে লাভা এসে পড়লে বিষাক্ত এসিডের মেঘ সৃষ্টি হয়। শক্তিশালী বায়ু প্রবাহের ফলে এই মেঘ উপকূলের প্রায় ২৪ কিলোমিটার এলাকায় ছড়িয়ে পড়তে পারে এবং এ থেকে বিষাক্ত এসিডের বৃষ্টি হওয়ার আশঙ্কায় স্বাস্থ্য সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, পাওয়ার প্ল্যান্টটি ইতোমধ্যেই বন্ধ করে দেওয়া হয়েছে এবং সেখান থেকে প্রায় ৬০ হাজার গ্যালন জ্বালানি অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। এই পাওয়ার প্ল্যান্টটি থেকে দ্বীপটির প্রায় ২৫ শতাংশ বিদ্যুৎ সরবরাহ করা হয়। 

উল্লেখ্য, হাওয়াইতে এখন প্রায় ২৪টি ফাটল দিয়ে লাভা নির্গত হচ্ছে। ভূ-তাত্ত্বিকদের মতে, মাউন্ট কিলাউয়ার এই অগ্নুৎপাত শতাব্দীর সবচেয়ে ভয়ঙ্কর প্রাকৃতিক বিপর্যয়গুলোর মধ্যে অন্যতম।

বিডি প্রতিদিন/ ২২ মে ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow