২৩ মে, ২০১৮ ১৯:৩৯

কর্নাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন কুমারস্বামী

দীপক দেবনাথ, কলকাতা

কর্নাটকের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন কুমারস্বামী

কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিলেন জনতা দল (সেকুলার) নেতা এইচ.ডি.কুমারস্বামী (৫৮)। তিনি হলেন রাজ্যটির ২৪ তম মুখ্যমন্ত্রী।
বুধবার বিকাল ৪.৩০ মিনিট নাগাদ বেঙ্গালুরুর বিধান সৌধে কুমারস্বামীকে শপথ বাক্য পাঠ করান রাজ্যটির রাজ্যপাল বজুভাই বালা। উপ-মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন কর্নাটকের কংগ্রেস সভাপতি জি.পরমেশ্বর।
ভারতের সাবেক প্রধানমন্ত্রী এইচ.ডি.দেবগৌড়ার ছেলে হলেন এই কুমারস্বামী। কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসাবে এটা তার দ্বিতীয় মেয়াদ। এর আগে ২০০৭ সালে ২০ মাসের জন্য জেডিএস-বিজেপি জোট সরকারের মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন তিনি।
তবে নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান হলেও এদিনের অনুষ্ঠান মঞ্চ হয়ে ওঠে বিজেপি বিরোধী দলগুলির ঐক্যমঞ্চ। আগামী বছরের দেশটিতে লোকসভার নির্বাচনের আগে কেন্দ্রের মোদি সরকারের উদ্যেশ্যে খোলা বার্তা দিল এই বিজেপি বিরোধী সমাবেশ।
নতুন সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কংগ্রেস নেত্রী ও ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস প্রধান মমতা ব্যানার্জি, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ও তেলেগু দেশম পার্টির সভাপতি এন.চন্দ্রবাবু নাইডু, দিল্লির মুখ্যমন্ত্রী ও আপ নেতা অরবিন্দ কেজরিওয়াল, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, বহুজন সমাজ পার্টি (বিএসপি) প্রধান মায়াবতী, সমাজবাদী পার্টি (এসপি)-এর নেতা ও উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব, সিপিআইএম সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও জনতা দল (সেকুলার) নেতা এইচ.ডি.দেবগৌড়া, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) প্রধান শরদ পাওয়ার, রাষ্ট্রীয় জনতা দল নেতা তেজস্বী যাদব, রাষ্ট্রীয় লোক দল নেতা অজিত সিং সহ ছোট-বড় রাজনৈতিক দলের প্রতিধিরা।  সাধারণ মানুষও যাতে এই শপথগ্রহণ অনুষ্ঠানের সাক্ষী হতে পারেন সেদিকে খেয়াল রেখে জায়ান্ট স্ক্রিন লাগানো হয়।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর