Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ মে, ২০১৮ ১২:৩৫ অনলাইন ভার্সন
আপডেট : ২৪ মে, ২০১৮ ১৪:৩৪
যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টকে 'স্টুপিড' বলল উত্তর কোরিয়া
অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্টকে 'স্টুপিড' বলল উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে 'স্টুপিড' আখ্যা দিয়েছে উত্তর কোরিয়ার চো-সুন-হাই নামের এক উর্ধ্বতন কর্মকর্তা। উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপ্রধানদের পরিকল্পিত বৈঠককের সম্ভাবনা আরও বেশি অনিশ্চয়তার মুখে ফেলে দেয়ায় পেন্সকে নিয়ে এ মন্তব্য করেন ওই কর্মকর্তা। 

সোমবার পেন্স বলেন, কিম জং উন যদি চুক্তি না করেন তবে উত্তর কোরিয়ার পরিণতি লিবিয়ার মতোই হবে। প্রেসিডেন্ট ট্রাম্পও সেটি স্পষ্ট করেছেন। 

সিঙ্গাপুরে ১২ জুন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের বৈঠক হওয়ার কথা। এরই অংশ হিসেবে যুক্তরাষ্ট্রের বন্দীদের মুক্তিও দিয়েছিল উত্তর কোরিয়া। এই পর্যন্ত সব ঠিক ছিল। কিন্তু যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থেকে শুরু করে খোদ ট্রাম্প-ই সেই বৈঠককে ঘিরে বিতর্কিত বক্তব্য দিয়েছেন। যার ফলে ক্ষিপ্ত হয়েছে উত্তর কোরিয়া।

সর্বশেষ বার্তায় ট্রাম্প বলেন, 'বৈঠকটি নাও হতে পারে। যদি না পরে পরে হয়তো অন্য কোনো সময়ে হবে।' অথচ কিছুদিন আগেও দুই দেশের নেতাদের বৈঠকটিকে ঘিরে আশাবাদী মনে হয়েছিল।

চো-সুন-হাই নামের সেই কর্মকর্তা বলেন, 'বৈঠকের জন্য উত্তর কোরিয়া 'ভিক্ষা' করতে নামবে না।' কূটনীতি ব্যর্থ হলে পারমাণবিক অস্ত্রের মহড়া করারও হুমকি দিয়েছেন তিনি। সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/২৪ মে, ২০১৮/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow