Bangladesh Pratidin

প্রকাশ : ২৪ মে, ২০১৮ ২১:২৯ অনলাইন ভার্সন
পরমাণু সমঝোতায় ইরানের ৭ শর্ত
অনলাইন ডেস্ক
পরমাণু সমঝোতায় ইরানের ৭ শর্ত

ইরানের সঙ্গে শক্তিধর দেশগুলোর করা পারমাণবিক চুক্তি অক্ষুণ্ন রাখতে ইউরোপীয় দেশগুলোকে ৭টি শর্ত বেঁধে দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। শর্তগুলো না মানলে ইরান আবারও পারমাণবিক কর্মসূচি শুরু করবে বলেও হুঁশিয়ার করেছেন তিনি।

বুধবার চুক্তিভুক্ত তিন ইউরোপীয় দেশকে (ফ্রান্স, যুক্তরাজ্য ও জার্মানি) কয়েকটি শর্ত বেঁধে দেন ইরানের সর্বোচ্চ নেতা। 

তিনি মনে করেন, ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ইরানের সাংঘর্ষিক সম্পর্ক নেই তবে এসব দেশের প্রতি তেহরানের অবিশ্বাস আছে। ইউরোপীয় ব্যাংকগুলোকে ইরানের সঙ্গে নিরাপদ বাণিজ্য করতে হবে। আমরা এ তিন দেশের সঙ্গে যুদ্ধ শুরু করতে চাই না, কিন্তু আমরা তাদের বিশ্বাসও করি না।

সর্বোচ্চ নেতা তার শর্তের কথা উল্লেখ করতে গিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের চাপ থেকে ইরানের তেল বিক্রিজনিত কার্যক্রমকে সুরক্ষা দিতে হবে এবং ইউরোপীয় দেশগুলোকে অবশ্যই তেল কেনা অব্যাহত রাখতে হবে। দেশগুলোকে অঙ্গীকার করতে হবে যে তারা ইরানের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি এবং মধ্যপ্রাচ্যজনিত কমৃসূচি নিয়ে নতুন করে আলোচনায় যাবে না।

খামেনি আরও বলেন, ইউরোপকে ইরানের তেল বিক্রির বিষয়টিকে পূর্ণ গ্যারান্টি দিতে হবে। যেহেতু মার্কিনিরা আমাদের তেল বিক্রিকে ব্যাহত করলে ইউরোপকে সে ক্ষতি মেটাতে হবে এবং ইরানের তেল কিনতে হবে।

ইউরোপীয় দেশগুলো যদি এসব কাজ করতে অপারগতা প্রকাশ করে তাহলে ইরান পরমাণু কর্মসূচি আবার চালু করার অধিকার সংরক্ষণ করে বলে সতর্ক করেন খামেনি।

বিডি প্রতিদিন/২৪ মে ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow