শিরোনাম
২৬ মে, ২০১৮ ১২:৪৯

ব্রাজিলের জেলে সংঘর্ষে ৯ কিশোর নিহত

অনলাইন ডেস্ক

ব্রাজিলের জেলে সংঘর্ষে ৯ কিশোর নিহত

প্রতীকী ছবি

ব্রাজিলের একটি কিশোর জেলে সহিংসতায় অন্তত ৯ জনের প্রাণহানি হয়েছে। শনিবার সহিংসতাকালে একটি তোশকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে ওই কিশোরদের মৃত্যু হয় বলে জানিয়েছে পুলিশ।

গুয়াইনিয়া শহরের ওই জেলখানায় ১৩ থেকে ১৭ বছরের কিশোরদের অস্থায়ীভাবে রাখা হতো বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এদিকে এ সহিংসতার ঘটনায় শ্রীঘর কর্তৃপক্ষকে দায়ী করেছেন মানবাধিকার কর্মীরা। 

গুয়াইসের হিউম্যান রাইটস কমিশনরে এক আইনজীবী গোমেস দাবি করেন, প্রশাসনের লোকজন তাদেরকে জেলের একটি কক্ষ থেকে অন্য কক্ষে সরিয়ে নেওয়ার চেষ্টা করলে এই সহিংসতার ঘটনা ঘটে।

গোমেস অভিযোগ করেন, জেলখানায় ৫০ বন্দির থাকার কথা থাকলেও সব সময় এখানে ৮০ থেকে ৯০ আসামিকে রাখা হয়। বন্দীদের জন্য জেলের রুমগুলো পর্যাপ্ত নয়, তাই তারা গাদাগাদি করেই এখানে অবস্থান করেন। শুধু তাই নয়, এখানে পর্যাপ্ত পরিমাণ নিরাপত্তা কর্মীও নেই, যারা সহিংসতা রোধ করতে পারবে।

এদিকে এক বিবৃতিতে রাজ্য সরকার জানিয়েছে, এ ঘটনায় খুব শিগগিরই তদন্ত করা হবে। পাশাপাশি নিহতদের পরিবারের সবাইকে সরকার সহায়তা করবে। 

রাজ্য সরকার আরও জানায়, সহিংসতায় নয় জনের প্রাণহানি ঘটেছে। তবে কেন বা কাদের মধ্যে এই সহিংসতার ঘটনা ঘটেছে সে বিষয়ে বিস্তারিত কিছুই জানানো হয়নি।

উল্লেখ্য, সংখ্যাতিরিক্ত বন্দী রাখারা ক্ষেত্রে বিশ্বে ব্রাজিলের জেলখানাগুলো শীর্ষে অবস্থান করছে।

বিডি প্রতিদিন/২৬ মে ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর