Bangladesh Pratidin

প্রকাশ : ২৬ মে, ২০১৮ ১৮:১৫ অনলাইন ভার্সন
আপডেট : ২৬ মে, ২০১৮ ১৮:২০
দ্বিতীয়বার পানমুনজামে বৈঠকে কিম-মুন
অনলাইন ডেস্ক
দ্বিতীয়বার পানমুনজামে বৈঠকে কিম-মুন
সংগৃহীত ছবি

একমাসের মধ্যে দ্বিতীয়বারের মতো উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই ইন বৈঠকে মিলিত হয়েছেন। 

শনিবার দুই দেশের সীমান্তবর্তী গ্রাম পানমুনজামে এ দুই শীর্ষ নেতা বৈঠকে মিলিত হন। মুন ও কিম এমন সময় বৈঠকে মিলিত হলেন যখন পরমাণু ইস্যুতে সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের বৈঠক বাতিল করেছে যুক্তরাষ্ট্র।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট অফিস থেকে জানানো হয়েছে বৈঠকে দুই দেশের প্রেসিডেন্ট শান্তি প্রক্রিয়া বজায় রাখার বিষয়ে আলোচনা করেছেন। তবে ব্লু  হাউসের পক্ষ থেকে এর বেশি কিছু জানানো হয়নি।

এর আগে এক সাক্ষাৎকারে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, পরমাণু অস্ত্র পরিত্যাগ নিয়ে উত্তর কোরিয়া যদি যুক্তরাষ্ট্রের সাথে চুক্তি না করে, তাহলে তাদের পরিণাম হবে লিবিয়ার মত। এর প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী চো সং হুই পেন্সকে নির্বোধ এবং অজ্ঞ বলে আখ্যায়িত করেন। উত্তর কোরীয় মন্ত্রী মন্তব্য করেন, প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে বৈঠকের প্রশ্নে তাদের অত গরজ নেই।

প্রসঙ্গত, আগামী ১২ জুন সিঙ্গাপুরে এই দুই নেতা বৈঠকে বসার কথা ছিল। চলতি বছর বেশকিছু নাটকীয় ঘটনার পর দক্ষিণ কোরিয়া সফর করেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। সেসময় তিনি কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রের শর্তানুযায়ী তিনি এমন ঘোষণা দেন বলে ধারণা বিশ্লেষকদের। এরপরই ট্রাম্প-কিমের বৈঠকের সম্ভাবনা প্রবল হয়।

সূত্র: ওয়াশিংটন পোস্ট।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow