Bangladesh Pratidin

প্রকাশ : ২৭ মে, ২০১৮ ১১:৫৮ অনলাইন ভার্সন
আপডেট : ২৭ মে, ২০১৮ ১২:০৩
হঠাৎ দুই কোরিয়ার বৈঠক
অনলাইন ডেস্ক
হঠাৎ দুই কোরিয়ার বৈঠক

আবারও উত্তপ্ত হয়ে উঠছে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া সম্পর্ক। আর তারই জের ধরে ফের আচমকা বৈঠকে দুই কোরিয়া। শনিবার এক নিরপেক্ষ জায়গায় বৈঠকে বসে উত্তর ও দক্ষিণ কোরিয়া।

সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, এদিন পানমুনজম গ্রামে কিম জং উনের সঙ্গে বৈঠক করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। শনিবার স্থানীয় দুই ঘণ্টার বৈঠক হয় দুই রাষ্ট্রপ্রধানের।

জানা গেছে, বৈঠকের আলোচ্য বিষয় ছিল মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার বৈঠকের অনিশ্চয়তা। কীভাবে মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার বৈঠককে সফল করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। তবে এই সাক্ষাৎ সম্পর্কে সরকারি ভাবে বিস্তারিত তথ্য জানানো হয়নি।

এদিকে, কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে, সম্প্রতি সিওলের হাত ধরেই কিম-ট্রাম্প বৈঠকের সম্ভাবনা, নিশ্চয়তা পেয়েছিল। সেখানে হঠাৎ করে বৈঠক বাতিল হওয়ায় তিনটি দেশের সম্পর্কেই প্রভাব পড়তে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, ১২ জুন সিঙ্গাপুরে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিমের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু বৃহস্পতিবার ট্রাম্প বৈঠকটি বাতিল করেন। তবে শনিবার জানান, এখনও বৈঠক হওয়ার সম্ভাবনা রয়েছে, চাইলে ১২ তারিখই বৈঠক হতে পারে।

বিডি প্রতিদিন/ ২৭ মে ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow