Bangladesh Pratidin

প্রকাশ : ২৮ মে, ২০১৮ ০১:৪৫ অনলাইন ভার্সন
আপডেট : ২৮ মে, ২০১৮ ০১:৪৬
কাতারে অবরোধকারী দেশগুলোর সব পণ্য নিষিদ্ধ
আমিনুল ইসলাম, কাতার প্রতিনিধিঃ
কাতারে অবরোধকারী দেশগুলোর সব পণ্য নিষিদ্ধ

আর মাত্র ৯ দিন পর এক বছর পূর্ণ হবে কাতার অবরোধের। গত বছরের ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন অন্যায্যভাবে কাতারের বিরুদ্ধে অর্থনৈতিক ও সীমান্ত অবরোধের ঘোষণা দেয়। পবিত্র রমজান মাসে একটি মুসলিম দেশের উপর শীর্ষ ৪টি মুসলিম দেশের আকস্মিক এমন এক হঠকারী সিদ্ধান্তে অবাক হয়েছিল কাতারে বসবাসরত ২৭ লক্ষ মানুষ। তবে সপ্তাহ খানেক অপ্রতুল সরবরাহের পর কাতার নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রয়োজনীয় যোগান নিশ্চিত করা হয়।

এই অবরোধের এক বছর পূর্তিতে কাতার বেশ কঠিন সিদ্ধান্ত নিয়েছে। অবরোধকারী দেশগুলোর পণ্য নিষিদ্ধ করে বুঝিয়ে দিল আজকের কাতারের সঙ্গে এক বছর আগের কাতারের অনেক অনেক তফাৎ।

গত ২৬ মে শনিবার থেকে কাতারের কোনো দোকানে অবরোধকারী দেশগুলো থেকে আমদানি করা পণ্য ব্যবহার করা যাবে না। এই সিদ্ধান্ত সব ব্যবসায়ীকে জানিয়ে দিয়েছে কাতারের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের প্যাডে স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়ের পরিদর্শক দল বিভিন্ন দোকানে অভিযান চালাবে। এই সিদ্ধান্ত অমান্য করলে ব্যবসায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

এমন সিদ্ধান্তের কারণে কাতারের স্থানীয় শিল্প ও উৎপাদন আগের চেয়ে শক্তিশালী হবে। কাতার যে ধীরে ধীরে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হচ্ছে, এই বার্তা অবরোধকারী দেশগুলোকে জানাতেই এমন কঠিন ও সাহসী সিদ্ধান্ত নিল কাতার।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow