২৮ মে, ২০১৮ ১৩:৩৭

মার্কিন যুদ্ধবিমান বাদ দিয়ে রুশ সুখোই-৫৭ কিনছে তুরস্ক!

অনলাইন ডেস্ক

মার্কিন যুদ্ধবিমান বাদ দিয়ে রুশ সুখোই-৫৭ কিনছে তুরস্ক!

ফাইল ছবি

বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের সামরিক শক্তিকে বৃদ্ধি করতে মুখিয়ে আছে। সেই ধারাবাহিকতায় নিজেদের বাহিনীকে আরও ভয়ঙ্কর করে তুলছে তুরস্ক। আর তারই জের ধরে মার্কিন অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫ জঙ্গিবিমান না কিনে তার পরিবর্তে রাশিয়ার কাছ থেকে পঞ্চম প্রজন্মের সুখোই-৫৭ জঙ্গিবিমান কিনতে পারে তুরস্ক। 

এ ব্যাপারে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসয় জানিয়েছেন, তুরস্কের কাছে বিমান বিক্রিতে যুক্তরাষ্ট্রের নানা শর্তজুড়ে দেওয়ার কারণে আঙ্কারা এমন সিদ্ধান্ত নিতে পারে। 

জানা গেছে, রাশিয়ার কাছ থেকে তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কিনতে চাওয়ায় যুক্তরাষ্ট্র দেশটির কাছে এফ-৩৫ বিমানের সরবরাহ পিছিয়ে দিয়েছে। এমনকি এ বিমান সরবরাহ নাও করা হতে পারে বলে হুমকি দিয়েছে। এ অবস্থায় তুরস্ক বিকল্প হিসেবে রাশিয়ার কাছ থেকে সুখোই-৫৭ বিমান কিনতে পারে। 

মার্কিন এফ-৩৫ বিমানে একটি ইঞ্জিন কিন্তু রুশ সুখোই-৫৭ বিমানে দুটি ইঞ্জিন। এ ছাড়া সুখোই বিমান কিনতে খরচ পড়বে এফ-৩৫ বিমানের প্রায় অর্ধেক। রুশ বিমানটিতে তুর্কি সফটওয়্যারসহ অন্যকিছু সরঞ্জাম বসানো হলে এফ-৩৫ বিমানের চেয়ে সুখোই-৫৭ বিমান তুরস্কের চাহিদা বেশিপূরণ করতে পারে বলে জানান ওই তুর্কি কর্মকর্তা।

সূত্র: ইয়েনি সাফাক

বিডি প্রতিদিন/ ২৮ মে ২০১৮/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর