Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ জুন, ২০১৮ ১৯:৩৫ অনলাইন ভার্সন
দক্ষিণ কোরিয়ার সঙ্গে মহড়া বন্ধের ঘোষণা যুক্তরাষ্ট্রের
অনলাইন ডেস্ক
দক্ষিণ কোরিয়ার সঙ্গে মহড়া বন্ধের ঘোষণা যুক্তরাষ্ট্রের
bd-pratidin

মার্কিন সেনাবাহিনী দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া অনির্দিষ্টকালের জন্য স্থগিত ঘোষণা করল। উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঐতিহাসিক বৈঠকে মহড়া বন্ধের বিষয়ে আলোচনা হয়। 

এরপরেই মার্কিন সেনাবাহিনীর তরফে দক্ষিণ কোরিয়ার সঙ্গে মহড়া বন্ধের ঘোষণা করল আমেরিকা। উল্লেখ্য, বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার স্বার্থে তার দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে ‘অত্যন্ত উসকানিমুলক ও ব্যয়বহুল’ মহড়া বন্ধ করতে যাচ্ছে। 

এ সম্পর্কে নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র মার্কিন কর্মকর্তা বলেছেন, “কোরীয় উপদ্বীপে বড় ধরনের সামরিক মহড়া অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।” কোরীয় উপদ্বীপে আমেরিকার নেতৃত্বে এতদিন ধরে যে যৌথ সামরিক মহড়া চলে আসছিল তাকে উত্তর কোরিয়ার ওপর হামলা চালানোর প্রস্তুতি বলে ঘোষণা করে আসছিল পিয়ংইয়ং।

কিন্তু মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে নিজের পরমাণু অস্ত্র ধ্বংস করতে সম্মত হয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। এর বিপরীতে উত্তর কোরিয়ার দীর্ঘদিনের দাবি মেনে নিয়ে ওই সামরিক মহড়া স্থগিত করল ওয়াশিংটন।


বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow