১৮ জুন, ২০১৮ ২২:২১

কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট ইভান দোকে

অনলাইন ডেস্ক

কলম্বিয়ার নতুন প্রেসিডেন্ট ইভান দোকে

প্রথম রাউন্ডে নির্বাচনে কোনও দলই সংখ্যাগরিষ্ঠতা পায়নি। কিন্তু দ্বিতীয় রাউন্ডে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে কলম্বিয়ায় সরকার গড়ার পথে ডেমোক্র্যাটিক সেন্টার পার্টি। নিকটতম প্রার্থী হিউমেন কলম্বিয়ার গুস্তাভো পেত্রোকে ২০ লাখের বেশি ভোটে হারিয়ে কলম্বিয়ার প্রেসিডেন্ট হতে চলেছেন ইভান দোকে।

প্রাক্তন কলম্বিয়া প্রেসিডেন্ট আলভারো উরিবের খাস ব্যক্তি ইভান। ওয়াশিংটনের ইন্টার-আমেরিকান ডেভেলপমেন্ট ব্যাঙ্কে কর্মরত অবস্থায় আলভারো আহ্বানে রাজনীতিতে যোগ দেন দোকে। ২০১৪ সালের নির্বাচনে জিতে সেনেটর হন তিনি। দোকের কাজকর্মের মধ্যে কি প্রাক্তন প্রেসিডেন্ট অ্যালভারোর ছায়া দেখা যাবে কি না সে বিষয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও সেই অভিযোগ খারিজ করে দোকে বলেন, আমি একজন স্বতন্ত্র মানুষ।

পাঁচ দশকের বেশি ধরে চলা গেরিলা যুদ্ধে বিপর্যস্ত কলম্বিয়া ২০১৬ সালে প্রথম শান্তি চুক্তিতে আবদ্ধ হন। প্রাক্তন কলম্বিয়া প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোস এবং রিভলিউশানারি আর্মড ফোর্স (এফএআর) নেতা জিমেনেজ সহমতের ভিত্তিতে এই চুক্তি প্রক্রিয়াকে সফল করেন। 

এর আগে গেরিলা যুদ্ধে মৃত্যু হয়েছে প্রায় দুই লাখ মানুষের। ফলে দেশের অভ্যন্তরে রাজনৈতিক অস্থিরতা কাটিয়ে কতটা শান্তি প্রতিষ্ঠা করতে পারবেন দোকে, সে দিকেই তাকিয়ে কলম্বিয়ার নাগরিকরা। তবে, জয়লাভের পর দোকে জানিয়েছেন, পরিস্থিতির পরিবর্তন হবেই। যুদ্ধে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে থাকবে সরকার।

বিডি প্রতিদিন/১৮ জুন ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর