Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ জুন, ২০১৮ ০২:৫৫ অনলাইন ভার্সন
ঘুড়ি না থামলে গাজায় সর্বাত্মক যুদ্ধ : ইসরায়েলি মন্ত্রী
অনলাইন ডেস্ক
ঘুড়ি না থামলে গাজায় সর্বাত্মক যুদ্ধ : ইসরায়েলি মন্ত্রী

ইসরায়েলের বিচারমন্ত্রী এইলেত শাকেদ বলেছেন, ঘুড়ি উড়ানো বন্ধ না হলে গাজায় নতুন যুদ্ধ শুরু করা হবে। যারা ইসরায়েলি ভূখণ্ডের দিকে ঘুড়ি পাঠাচ্ছে তাদের ওপর হামলা চালাতে হবে। তাদের অপরাধকে রকেট নিক্ষেপের মতো অপরাধ হিসেবে গণ্য করতে হবে।

ঘুড়ি উড়ালেই ফিলিস্তিনিদের লক্ষ্য করে হামলা চালানোর আহ্বান জানান তিনি। বিচারমন্ত্রী উল্টো অভিযোগ করে বলেন, হামাস যদি উত্তেজনা বাড়ানোর নীতি অব্যাহত রাখে তাহলে সেনাবাহিনী গাজায় সর্বাত্মক যুদ্ধ শুরু করবে। 

হামাসের মুখপাত্র সামি আবু যুহরি বলেছেন, গাজায় ইসরায়েলি অবরোধের প্রতিবাদ জানাতেই গাজার বাসিন্দারা ঘুড়ি উড়াচ্ছে। গাজার ওপর থেকে অবরোধ প্রত্যাহার করা হলেই কেবল ঘুড়ি থামবে। 

গাজার নিরস্ত্র ফিলিস্তিনিরা নিজ ভূমিতে প্রত্যাবর্তনের অধিকারের দাবিতে গত ৩০ মার্চ থেকে বিক্ষোভ করে আসছেন।

বিক্ষোভের সময় গাজাবাসীরা ঘুড়ি ও হিলিয়াম বেলুন উড়িয়ে প্রতিবাদ জানাচ্ছেন। তারা ঘুড়ির লম্বা লেজে আগুন লাগিয়ে সেগুলো উড়িয়ে দিচ্ছেন। আবার কখনো কখনো বেলুনের নিচে মলোটোভ ককটেল ঝুলিয়ে দিচ্ছেন। আর এসব ঘুড়ি ও বেলুন কখনো কখনো সীমান্ত দেয়ালের ওপারে ইসরায়েল অধিকৃত এলাকায় গিয়ে পড়ছে। এতে কোনো স্থানে আগুন ধরে যাচ্ছে।

গত ৩০ জুন থেকে শুরু হওয়া বিক্ষোভে ইসরায়েলি হামলায় এ পর্যন্ত ১২০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও অন্তত ১৩ হাজার ফিলিস্তিনি।

বিডি প্রতিদিন/২৩ জুন ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow