২৪ জুন, ২০১৮ ১৬:১১

ইরানের মোকাবিলায় অক্ষমতা স্বীকার করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

ইরানের মোকাবিলায় অক্ষমতা স্বীকার করলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের সঙ্গে সামরিক সংঘাতের ব্যাপারে আমেরিকার অক্ষমতার কথা স্বীকার করেছেন। তিনি শনিবার ওয়াশিংটনে বলেছেন, আমেরিকা ইরানের সঙ্গে সামরিক সংঘাতে যেতে চায় না।

বার্তা সংস্থা রয়টার্সকে পম্পে জানিয়েছে, তিনি কখনোই ইরানের বিরুদ্ধে সামরিক অভিযান নিয়ে কথা বলেননি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বাগাড়ম্বর করে দাবি করেন, ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেয়া হবে না।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন সময় ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবেন না বলে হুমকি দিলেন যখন ইরান শুরু থেকে বলে এসেছে, দেশটি পরমাণু অস্ত্র তৈরি করতে চায় না। ইরান শুধুমাত্র বেসামরিক কাজে পরমাণু শক্তি ব্যবহার করতে চায়।

এছাড়া, বিশ্বের দেশগুলোর পরমাণু কর্মসূচি তদারকি করার একমাত্র বৈধ প্রতিষ্ঠান আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা- আইএইএ এখন পর্যন্ত তার সবগুলো প্রতিবেদনে বলেছে, ইরানের পরমাণু কর্মসূচি শান্তিপূর্ণ এবং এই কর্মসূচি সামরিক কাজ পরিচালিত হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে তার দেশকে ইরানের পরমাণু সমঝোতা থেকে একতরফাভাবে বের করে নেন।

এরপর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তেহরানের বিরুদ্ধে 'নজিরবিহীন' নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন। তিনি ইরানের সঙ্গে নতুন করে পরমাণু সমঝোতা স্বাক্ষরের আগ্রহ প্রকাশ করে সেজন্য তেহরানকে বেশ  কিছু পূর্বশর্ত দেন। ইরান এসব শর্ত তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে। 

বিডি প্রতিদিন/২৪ জুন ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর