২৫ জুন, ২০১৮ ০৯:৩৪

অর্থনৈতিক শক্তিকে ইরানের বিরুদ্ধে কাজে লাগাবে যুক্তরাষ্ট্র: পম্পেও

অনলাইন ডেস্ক

অর্থনৈতিক শক্তিকে ইরানের বিরুদ্ধে কাজে লাগাবে যুক্তরাষ্ট্র: পম্পেও

ফাইল ছবি

পরমাণু ইস্যুতে আবারও উত্তপ্ত হয়ে উঠছে যুক্তরাষ্ট্র ও ইরান।  চলছে বাকযুদ্ধ আর পাল্টাপাল্টি হুমকি।  তারই জের ধরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবার বললেন, আমাদের অর্থনৈতিক শক্তিকে ইরানের বিরুদ্ধে কাজে লাগাবো।

এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যখন ক্ষোভ চরিতার্থ করার কথা বলি, তখন সেটাকে সামরিক পদক্ষেপ মনে করলে ভুল হবে।  লক্ষ্য আমাদের অর্থনৈতিক শক্তিকে ইরানের বিরুদ্ধে কাজে লাগানো।  আমরা সামরিক অভিযানের পক্ষপাতি নই আর যদি তা সামরিক পর্যায়ে গড়ায়, তাহলে তা কারোর স্বার্থই রক্ষা করবে না।

এ সময় পম্পেও আরও বলেন, ইরান যদি পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করে তাহলে দেশটি আন্তর্জাতিক সমাজের ক্ষোভের মুখে পড়বে। বিশ্ব সমাজ ইরানের বিরুদ্ধে অবস্থান নেবে যা দেশটির জন্য কল্যাণকর হবে না।

উল্লেখ্য, পরমাণু ইস্যুতে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে যুক্তরাষ্ট্র ও ইরান।  মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প গত ৮মে পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে।  এরপরই ইরান নাথাঞ্জ পরমাণু প্রকল্পে নতুন সেন্ট্রিফিউজ উৎপাদনের কাজ শুরুর ঘোষণা দিয়েছে।  তবে ইরানের কর্মকর্তারা বলছেন, পরমাণু সমঝোতার আওতা থেকেই ফের কর্মসূচি শুরু করা হয়েছে।

সূত্র: প্রেসটিভি

বিডি প্রতিদিন/ ২৫ জুন ২০১৮/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর