Bangladesh Pratidin

প্রকাশ : ১২ জুলাই, ২০১৮ ১৯:২২ অনলাইন ভার্সন
পরমাণু সমঝোতা থেকে সরে আসতে জার্মানিকে চাপ দিচ্ছেন ট্রাম্প!
অনলাইন ডেস্ক
পরমাণু সমঝোতা থেকে সরে আসতে জার্মানিকে চাপ দিচ্ছেন ট্রাম্প!
bd-pratidin

ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যেতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জার্মানির ওপর চাপ সৃষ্টির চেষ্টা করছেন। 

বুধবার ব্রাসেলসে ন্যাটো জোটের শীর্ষ বৈঠকের সময় জার্মানির বিরুদ্ধে প্রেসিডেন্ট ট্রাম্পের নজিরবিহীন তিরস্কারপূর্ণ বক্তব্যের প্রতি মন্তব্য করতে গিয়ে এক টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন মার্কিন লেখক এবং শিক্ষাবিদ জেমস পেট্রাস।

তিনি বলেন, রাশিয়ার পরিবর্তে আমেরিকা থেকে পেট্রোলিয়াম জাতীয় পদার্থ, তেল এবং গ্যাস আমদানি করতে ট্রাম্প জার্মানিকে রাজি করানোর চেষ্টা করছেন।

ন্যাটো সদস্যভুক্ত দেশগুলোর প্রতি তাদের সামরিক খাতে ব্যয়ের পরিমাণ জিডিপি'র চার শতাংশে আনার আহবান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই পরিমাণ সংগঠনটির পরিকল্পিত দুই শতাংশের চেয়ে বেশি। বুধবার হোয়াইট হাউজের এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন।

ন্যাটোর মহাসচিব জেন্স স্টল্টেনবার্গের সঙ্গে বৈঠকে ট্রাম্প বলেন, জার্মানি পুরোপুরিভাবে রাশিয়ার মাধ্যমে নিয়ন্ত্রিত হচ্ছে। দেশটি রাশিয়া থেকে তাদের জ্বালানি চাহিদার ৬০ থেকে ৭০ শতাংশ আমদানি করছে। এখন আপনি আমাকে বলেন, যে জার্মানি সঠিক কাজ করছে কিনা? কারণ আমার মতে তারা মোটেও ঠিক কাজ করছে না। এছাড়া বৈঠকে জার্মানি এবং রাশিয়ার মধ্যে চলমান সম্পর্ককে অযৌক্তিক হিসেবেও আখ্যায়িত করেছেন ট্রাম্প।

বিডি প্রতিদিন/১২ জুলাই ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow