১৭ জুলাই, ২০১৮ ০০:৫০

'আমেরিকার অভ্যন্তরীণ বিষয়ে কখনোই হস্তক্ষেপ করেনি রাশিয়া'

অনলাইন ডেস্ক

'আমেরিকার অভ্যন্তরীণ বিষয়ে কখনোই হস্তক্ষেপ করেনি রাশিয়া'

সংগৃহীত ছবি

২০১৬ সালে মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রসঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, আমেরিকার অভ্যন্তরীণ বিষয়ে কখনোই হস্তক্ষেপ করেনি রাশিয়া। ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে ঐতিহাসিক বৈঠকের পর সোমবার স্থানীয় সময় দুপুরে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। এসময় বৈঠককে শুভ সূচনা বলে মন্তব্য করেন ট্রাম্প।

সংবাদ সম্মেলনে পুতিন বলেন, প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার খোলামেলা আলোচনা হয়েছে। এটি সফল এবং তারা বেশকিছু ফলপ্রসূ দ্বিপাক্ষিক আলোচনা করেছেন। তবে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার সম্পর্ক জটিল হয়েছে বলে স্বীকার করেন পুতিন। তিনি বলেন, এটি সকলের কাছে পরিষ্কার যে, একটি জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক চলছে। বর্তমান দ্বিপাক্ষিক সম্পর্কের বাধা এবং চলমান উত্তেজনা এবং উত্তেজনাকর পরিস্থিতির পেছনে সঠিক কোনো কারণ নেই।

২০১৬ সালের নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্প জয়লাভ করুক সেটি চেয়েছিলেন কি-না, এমন এক প্রশ্নের জবাবে পুতিন বলেন, আমি ডোনাল্ড ট্রাম্পের জয় চেয়েছিলাম।

অবশ্য বহুল প্রত্যাশিত এ বৈঠকের আগে ট্রাম্প জানিয়েছিলেন, বৈঠকটি থেকে দুই দেশের মধ্যে ‘অসাধারণ সম্পর্ক’ আশা করছেন তিনি। পরে ট্রাম্প তার টুইটে বলেছেন, রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক কোনো সময়ই খারাপ ছিল না। তবে নির্বোধতা এবং নির্বুদ্ধিতা এ সম্পর্কে ভিড়েছিল।

এদিকে, বৈঠক শেষে ভ্লাদিমির পুতিন তার উপদেষ্টার মাধ্যমে জানিয়েছেন, দুই দেশের ‘কঠিন বহুজাতিক’ বিষয় নিয়ে আলোচনা করার সুযোগ হয়েছে এ বৈঠকে।


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর