Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ জুলাই, ২০১৮ ১২:০৪ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ জুলাই, ২০১৮ ১৬:২৪
'সন্তান দেখাশুনা না করলে সম্পত্তি ফেরত পাবেন বাবা-মা'
অনলাইন ডেস্ক
'সন্তান দেখাশুনা না করলে সম্পত্তি ফেরত পাবেন বাবা-মা'
বম্বে হাই কোর্ট

সম্পত্তি পাওয়ার পর সন্তান দেখাশোনা না করলে মা-বাবার অধিকার আছে সেই সম্পত্তি ফিরিয়ে নেওয়ার। বম্বে হাই কোর্টের বিচারপতি রঞ্জিত মোরে ও বিচারপতি অনুজা প্রভুদেশাইয়ের বেঞ্চ এ রায় দিয়েছেন।

এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত ট্রাইবুনাল দলিল বাতিল করতে পারে বলে জানানো হয়েছে।আন্ধেরির এক প্রবীণ এই সমস্যায় পড়েছিলেন৷ সন্তানের নামে তিনি তার সম্পত্তির অর্ধেকটা দিয়ে দিয়েছিলেন। শর্ত ছিল যে, এর বিনিময়ে সন্তান তার বাবা-মাকে দেখবেন। ওই ব্যক্তির প্রথম স্ত্রী মারা গিয়েছিলেন৷ দ্বিতীয়বার বিয়ে করেছিলেন তিনি। এক্ষেত্রে বাবা ও সৎমা-কে দেখাশোনা করার কথা ছিল সন্তানের৷।

কিন্তু তিনি তা পালন তো করেননি বরং সম্পদ পাওয়ার পর থেকেই বয়স্ক মা-বাবার দেখাশোনায় অবহেলা করতে শুরু করে সন্তান। এমনকী অপমান করেন সৎমাকেও। তারপরই দায়িত্বপ্রাপ্ত বিশেষ ট্রাইবুনাল জানায় যে, সম্পত্তি দেওয়ার দলিল এক্ষেত্রে প্রত্যাহার করা হবে। সেই রায়ই অক্ষুণ্ণ থাকল বম্বে হাই কোর্টের পর্যবেক্ষণেও।

ভারতের ২০০৭-এর মেইনটেন্যান্স অ্যান্ড ওয়েলফেয়ার অফ পেরেন্টস অ্যান্ড সিনিয়র সিটিজেনস অ্যাক্টের আওতায় বয়স্কদের অধিকার সুরক্ষিত করা হয়েছে। যদি কোনও প্রবীণ তার সম্পত্তি দেখভালের শর্তে সন্তানের নামে লিখে দেন এবং সন্তান যদি সেই দায়িত্ব পালন না করেন, তবে দলিল বাতিল করার অধিকার দেওয়া আছে বিশেষ ট্রাইবুনালকে। 

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow