Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ জুলাই, ২০১৮ ১২:৫০ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ জুলাই, ২০১৮ ১৩:০৬
ব্রিগেডিয়ার র‌্যাঙ্ক বাতিল করছে ভারতীয় সেনাবাহিনী
অনলাইন ডেস্ক
ব্রিগেডিয়ার র‌্যাঙ্ক বাতিল করছে ভারতীয় সেনাবাহিনী

দীর্ঘ ৩৫ বছর পর ব্রিগেডিয়ার পদ বাতিল করছে ভারতীয় সেন বাহিনী। এতে উন্নতির সুযোগ বাড়বে এবং সিভিল সার্ভিসের সঙ্গে সামঞ্জস্য আসবে বলে আশা করা হচ্ছে।

বর্তমানে ভারতীয় সেনা বাহিনীতে ১২ লাখ কর্মী রয়েছেন। তার মধ্যে ৪২ হাজার রয়েছেন কর্মকর্তা পদে। আগামীতে সেনাবাহিনীর ন’টি র‌্যাঙ্ক কমিয়ে করা হবে ছয় বা সাতটি র‌্যাঙ্ক। এই নতুন নিয়ম চালু হলে কর্নেল থেকে সরাসরি মেজর জেনারেল পদে উন্নতি হবে। অর্থ্যাৎ ব্রিগেডিয়ার পদের আর কোনও প্রাসঙ্গিকতা থাকবে না। 

সেনা বাহিনীর এক উচ্চ পদস্থ কর্মকর্তা জানিয়েছেন, সিভিল সার্ভিসে মাত্র ৬টি পদ রয়েছে। একদিকে যখন সিভিল সার্ভিস এবং আইপিএস-এ নতুন নিয়ম চালু হয়েছে, সেখানে সশস্ত্র বাহিনী পুরনো পথেই হেঁটে এসেছে এতদিন। এর ফলে সেনা বাহিনীর পে স্কেলও অন্যান্যদের তুলনায় কমই থেকে গিয়েছে।

ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত জুনেই একটি উচ্চ-পর্যায়ের কমিটি গঠন করেছিলেন। সেই কমিটিতে রয়েছেন মিলিটারি সচিব এবং লেফট্যানেন্ট জেনারেল র‌্যাঙ্কের এক কর্মকর্তা। অফিসার ক্যাডার রিস্ট্রাকচারিং-এর উপর সমীক্ষা করে চলতি বছরের নভেম্বরের মধ্যে সেনাপ্রধানের কাছে রিপোর্ট জমা দেওয়ার কথা এই কমিটির। 

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow