Bangladesh Pratidin

প্রকাশ : ২০ জুলাই, ২০১৮ ২০:১৩ অনলাইন ভার্সন
চার বছরে মোদির বিদেশ সফরে খরচ ১৫০০ কোটি!
দীপক দেবনাথ, কলকাতা:
চার বছরে মোদির বিদেশ সফরে খরচ ১৫০০ কোটি!
ফাইল ছবি

২০১৪ সালে দিল্লিতে ক্ষমতায় আসার পর গত চার বছরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ সফরে খরচ হয়েছে ১৪৮৪ কোটি রুপি। এই হিসাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি.কে.সিং গতকাল রাজ্যসভায় এই তথ্য দিয়ে জানান ‘প্রধানমন্ত্রীর ৮৪ টি বিদেশ সফরে চার্টার্ড বিমান, বিমানের রক্ষণাবেক্ষ এবং হটলাইনের সুযোগ-সুবিধার জন্য মোট খরচ হয়েছে ১৫শ' কোটি রুপি। 

তথ্য অনুযায়ী মোট ১০৮৮.৪২ কোটি রুপি খরচ করা হয়েছে প্রধানমন্ত্রীর বিশেষ বিমানের রক্ষণাবেক্ষণের জন্য এবং ৩৮৭.২৬ কোটি রুপি খরচ করা হয়েছে ২০১৪ সালের ১৫ জুন থেকে ২০১৮ সালের ১০ জুন পর্যন্ত মোদির বিদেশ সফরের জন্য। হটলাইন পরিষেবায় খরচ হয়েছে ৯.১২ কোটি রুপি।

গত চার বছরে নরেন্দ্র মোদি ৪২ টি বিদেশ সফরে ৮৪ টি দেশ ভ্রমণ করেছেন। যদিও রাজ্যসভায় ভি.কে.সিং-এর দেওয়া হিসাবে ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ মরশুমে মোদির বিদেশ সফরের সময় হটলাইন পরিষেবার মোট খরচ অন্তর্ভুক্ত করা হয়নি। পাশাপাশি ২০১৮-১৯ মরশুমে চার্টার্ড বিমানে কত খরচ হয়েছে, সেই হিসাবের তথ্যও বাদ রাখা হয়েছে।

ভি.কে.সিং জানান ‘২০১৫-১৬ সালে সবথেকে বেশি ২৪ টি রাষ্ট্র সফর করেন নরেন্দ্র মোদী। ২০১৬-১৭ সালে ১৮ টি দেশ এবং ২০১৭-১৮ সালে ১৯ টি দেশ সফর করেন। ২০১৪-১৫ সালে ১৩ টি দেশ সফর করেন মোদি। ২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে বসার কয়েকদিনের মধ্যেই ভূটান সফর দিয়ে শুরু হয় মোদির বিদেশ যাত্রা। আর গত জুনে চীন সফরের মধ্যে দিয়ে চলতি বছরে এখনও পর্যন্ত ১০ টি দেশ সফর করেছেন মোদি। 

চার্টার্ড বিমানের জন্য ২০১৪-১৫ সালে মোট খরচ হয়েছিল ৯৩.৭৬ কোটি রুপি। ২০১৫-১৬ সালে খরচ হয় ১১৭ কোটি রুপি, ২০১৬-১৭ সালে ৭৬.২৭ কোটি রুপি এবং ২০১৭-১৮ সালে ব্যয় হয়েছিল ৯৯.৩২ কোটি রুপি।   


বিডি প্রতিদিন/২০ জুলাই ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

up-arrow