২২ জুলাই, ২০১৮ ২১:২১

আসামের নাগরিকদের আতঙ্কের কোনো কারণ নেই: রাজনাথ

দীপক দেবনাথ, কলকাতা

আসামের নাগরিকদের আতঙ্কের কোনো কারণ নেই: রাজনাথ

ভারতের অাসাম রাজ্যের নাগরিকপঞ্জির চূড়ান্ত খসড়া বা ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) প্রকাশ নিয়ে আতঙ্ক বা ভয়ের কিছু নেই, প্রকৃত সকল ভারতীয়রা তাদের নাগরিকত্ব প্রমাণের পর্যাপ্ত সুযোগ পাবেন। রবিবার এই আশ্বাস দিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। আগামী ৩০ জুলাই প্রকাশিত হতে চলেছে এই চূড়ান্ত খসড়া। তার আগে এদিন একাধিক টুইটে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, '১৯৮৫ সালের ১৫ আগস্ট ‘অাসাম চুক্তি’ অনুযায়ী এনআরসি ও অসমের বাসিন্দাদের তালিকা নতুন করে সংযোজন করা হচ্ছে এবং সুপ্রিম কোর্টের গাইডলাইন মেনেই কাজ করা হচ্ছে। ভয় বা আতঙ্কের কোন কারণ নেই। কোন ব্যক্তিকেই হয়রানির শিকার হতে হবে না। প্রত্যেক ব্যক্তিই যাতে ন্যায় বিচার পায় এবং তাদের সাথে মানবিক আচরণ করা হয় তা আমরা সুনিশ্চিত করবো’। '

এই খসড়া পুরোপুরি নিরপেক্ষ, স্বচ্ছ ও নির্ভুলভাবে তৈরি করা হচ্ছে বলেও আশ্বাস দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। রাজনাথ জানান, ‘প্রত্যেক ব্যক্তিই সমস্ত প্রতিকারের জন্য আইন অনুযায়ী পর্যাপ্ত সুযোগ পাবেন। প্রক্রিয়ার প্রতিটি পর্যায়েই সকলকে পর্যাপ্ত সুযোগ দিয়ে তাদের বক্তব্য শোনা হবে’। 

স্বরাষ্ট্রমন্ত্রীর অভিমত, পুরো প্রক্রিয়াটিই আইন মোতাবেক হচ্ছে এবং যথাযথ পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। কেন্দ্রীয় সরকার এটা পরিষ্কার করে জানাতে চায় যে আগামী ৩০ জুলাই এনআরসি প্রকাশিত হতে চলেছে এবং এটি কেবলমাত্র একটি খসড়া এবং এটি প্রকাশিত হওয়ার পর প্রত্যেক ব্যক্তির তাদের অভিযোগ ও দাবি জানানোর পর্যাপ্ত সুযোগ রয়েছে। 
তিনি বলেন, ‘সমস্ত দাবি ও অভিযোগ যথাযথভাবে পরীক্ষা করে দেখা হবে। এই দাবি বা আপত্তি খারিজ করে দেওয়ার আগে শুনানির যথেষ্ট সুযোগ থাকবে। তারপরেই চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশ করা হবে’। '

গত বছরের ৩১ ডিসেম্বর প্রকাশিত আংশিক খসড়ায় অাসামের ৩ কোটি ২৯ লাখ আবেদনকারীর মধ্যে অন্তর্ভুক্তি হয় রাজ্যের ১.৯ কোটি মানুষের। 


বিডি-প্রতিদিন/২২ জুলাই, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর