২৩ জুলাই, ২০১৮ ১৪:০৩

এবার ইরানকে ট্রাম্পের হুঁশিয়ারি, উত্তেজনা বৃদ্ধি

অনলাইন ডেস্ক

এবার ইরানকে ট্রাম্পের হুঁশিয়ারি, উত্তেজনা বৃদ্ধি

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি তেহরানে বিদেশে নিযুক্ত দেশটির রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে আমেরিকার প্রতি কড়া হুঁশিয়ারি বাণী উচ্চারণ করেন। তারই পাল্টা জবাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রকে হুমকি দেয়ার কঠোর পরিণতির বিষয়ে ইরানকে সতর্কও করেছেন তিনি। 

হাসান রুহানিকে উদ্দেশ্য করে রবিবার এক টুইট বার্তায় ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রকে আর কখনও হুমকি দেবেন না। এর ফল হিসেবে আপনাকে এমন কঠোর পরিণতির মুখে পড়তে হবে যা ইতিহাস এর আগে খুব কমই প্রত্যক্ষ করেছে। তিনি আরও বলেন, আমরা এমন কোনো দেশ না, যে দেশ আপনার সহিংসতা ও হত্যার হুমকি দেয়ার উন্মত্ত কথাকে ছাড় দেবে। সতর্ক হোন। খবর বিবিসির।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের অধীনে ইরানের বিরুদ্ধে আমেরিকার বিদ্বেষী ও শত্রুতামূলক নীতি বেড়েই চলছে। গত ৮ মে ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সাক্ষরিত পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন। এরপর তিনি ইরানের বিরুদ্ধে কেবল নিষেধাজ্ঞা পুনর্বহাল নয়, যারা মার্কিন নিষেধাজ্ঞা মানবে না এমন তৃতীয় দেশের বিরুদ্ধেও পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি দেন। এছাড়া, সম্প্রতি হোয়াইট হাউজ ইরানের তেল বিক্রি শূন্যের কোটায় নিয়ে আসারও হুমকি দেয়। 

ইরানের কর্মকর্তারা আমেরিকার এসব পদক্ষেপকে তেহরানের বিরুদ্ধে 'অর্থনৈতিক যুদ্ধ' চাপিয়ে দেয়ার শামিল বলে মন্তব্য করেছেন। এরই মধ্যে রবিবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এক বার্তায় যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করে বলেন, সিংহের লেজ নিয়ে খেলবেন না। ইরানের সঙ্গে যুদ্ধ করা মানে সকল যুদ্ধের মায়ের সাথে যুদ্ধ করা।

এদিকে, ইরানি ও মার্কিন প্রেসিডেন্টের মধ্যকার এমন উত্তপ্ত বাক্য বিনিময়ে দু'দেশের মধ্যে নতুন করে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।যার প্রভাব মধ্যপ্রাচ্যে পড়বে বলেও আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

বিডি-প্রতিদিন/২৩ জুলাই, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর