Bangladesh Pratidin

প্রকাশ : ১০ আগস্ট, ২০১৮ ১১:৪৩ অনলাইন ভার্সন
আপডেট : ১০ আগস্ট, ২০১৮ ১১:৪৯
ইন্দোনেশিয়ায় আবারও শক্তিশালী ভূমিকম্পের আঘাত
অনলাইন ডেস্ক
ইন্দোনেশিয়ায় আবারও শক্তিশালী ভূমিকম্পের আঘাত
সংগৃহীত ছবি

ইন্দোনেশিয়ার লম্বোকে আবারও আঘাত হেনেছে ভূমিকম্প। বৃহস্পতিবার নতুন করে কম্পন অনুভূত হয় সেখানে। কম্পনের মাত্রা ছিল ৬.২।

এর মাত্র চারদিন আগেই ৭ মাত্রার ভূমিকম্পে লন্ডভন্ড হয়ে যায় ইন্দোনেশিয়া। তার প্রভাব এখনও কাটিয়ে উঠতে পারেনি সে দেশের বাসিন্দারা। এরই মধ্যে ফের তীব্র কম্পন সেখানে প্রবল আতঙ্ক ছড়ায়। রবিবারের পরও পরপর দু’দিন প্রায় ৩৫৫ বার আফটারশক হয়েছে। কিন্তু বৃহস্পতিবারের কম্পনকে কোনোভাবেই আফটার শক বলতে নারাজ ভূবিজ্ঞানীরা। নতুন করে কম্পন হয়েছে ইন্দোনেশিয়ার লম্বোকে। বিভিন্ন ছবি ও ভিডিওতে দেখা গেছে, রাস্তায় দাঁড়িয়ে থাকা বাইক উল্টে গেছে। কয়েকটি বাড়ির দেওয়াল ভেঙে পড়েছে। ফলে আবারও নতুন করে প্রাণহানির শঙ্কা করা হচ্ছে।

এ ব্যাপারে উদ্ধারকার্যের সঙ্গে জড়িত এক ব্যক্তি বলেন, ‘‘আমরা দুর্গতদের সাহায্য করে ফেরার পথে রাস্তায় ট্রাফিকের জন্য আটকে পড়ি। কিছুক্ষণ পর মনে হল আমাদের গাড়িকে কেউ পিছন থেকে জোরে ধাক্কা মারছে। এতটাই তীব্র ছিল সেই কম্পন।’’ 

এদিকে কম্পনের জন্য বারবার ব্যাহত হচ্ছে উদ্ধার ও ত্রাণ বিলির কাজ। কম্পনের জেরে রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ায় দুর্গতদের কাছে সময়মতো পৌঁছতে পাচ্ছে না ত্রাণ সামগ্রী। প্রশাসনের পক্ষ থেকে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু হয়েছে। কিছু জায়গা থেকে উদ্ধারকাজ ধীর গতিতে হচ্ছে বলে জানা গেছে। 

বিডি প্রতিদিন/ ১০ আগস্ট ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow