১৩ আগস্ট, ২০১৮ ১৭:০৫

যুক্তরাষ্ট্রের ইতিহাসে পুরুষ মেরিন সেনাদের প্রথম নারী কমান্ডার

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে পুরুষ মেরিন সেনাদের প্রথম নারী কমান্ডার

সংগৃহীত ছবি

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো মার্কিন মেরিন সেনা প্লাটুনের কমান্ডার হিসেবে নেতৃত্ব দিলেন ২৪ বছর বয়সী নারী মেরিনা হিয়েয়ার্ল। তাঁর অধীনে কাজ করছেন ৩৫ জন পুরুষ মেরিন সেনা।

যুদ্ধক্ষেত্রে যে নারীরা পিছিয়ে নেই, সে বিষয়টিই যেন প্রমাণ হচ্ছে এবার। মার্কিন মেরিন সেনাদের মাঝে বেশ কয়েকজন নারী ছিলেন আগেও। তবে সরাসরি যুদ্ধক্ষেত্রে নেতৃত্ব দেওয়ার মতো পদে ছিলেন না। আর এবার সেই সুযোগও পেলেন মেরিনা।

১৩ সপ্তাহের ইনফ্যানট্রি অফিসার কোর্স গত বছরই পাস করেন মেরিনা। এরপর তার পদোন্নতি শুধু সময়ের ব্যাপার ছিল। তিনি এবার ইকো কোম্পানির থার্ড প্লাটুনের ৩৫ জন পুরুষের নেতৃত্ব পেয়েছেন। যুদ্ধক্ষেত্রে মোতায়েন করা হলে তিনিই সরাসরি পদাতিক সেনাদের নেতৃত্ব দেবেন। কঠিন সব তাৎক্ষণিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাও তার হাতে থাকবে। এজন্য অবশ্য ইতোমধ্যেই টিম নিয়ে অনুশীলন শুরু করেছেন মেরিনা।

নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে মেরিনা বলেন, ‘আমি এমন একটি গ্রুপের অন্তর্ভুক্ত হতে চাই যারা একে অপরের জন্য মৃত্যুবরণেও প্রস্তুত।’

মেরিনা পড়াশুনা করেছেন ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়াতে। আগে সরাসরি যুদ্ধক্ষেত্রে নারীদের অংশগ্রহণ নিষিদ্ধ ছিল। সে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় ২০১৫ সালে তিনি সেনাবাহিনীতে যোগ দেওয়ার আবেদন করেন। এছাড়া পড়াশোনার সময় তিনি একটি ঘোড়ার ফার্মে কাজ করতেন।

মেরিন সেনায় পদোন্নতির পর বর্তমানে উত্তর অস্ট্রেলিয়ায় তিনি একটি প্রশিক্ষণ মিশনে তার টিমের নেতৃত্বে রয়েছেন। তার অধীনস্থ পুরুষরা অবশ্য কমান্ডারের দক্ষতার ওপর পূর্ণ আস্থা রেখেছেন এবং তাদের কোনো সমস্যা হচ্ছে না বলে জানিয়েছেন।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর