১৩ আগস্ট, ২০১৮ ১৮:৩৪

'আরবদের বিক্ষোভ ইসরায়েলের অস্তিত্বের জন্য হুমকি'

অনলাইন ডেস্ক

'আরবদের বিক্ষোভ ইসরায়েলের অস্তিত্বের জন্য হুমকি'

অধিকৃত ফিলিস্তিনকে ইহুদি জাতির রাষ্ট্র হিসেবে ঘোষণা দেয়ার আইনের বিরুদ্ধে তেল আবিবে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলে ফিলিস্তিনি পতাকা প্রদর্শন করা ইসরায়েলের অস্তিত্বের হুমকি বলে মন্তব্য করেছেন বেনিয়ামিন নেতানিয়াহু।

সম্প্রতি পার্লামেন্টে পাস হওয়া আইনে ইসরায়েলে বসবাসরত আরব নাগরিকদের সম-অধিকার কেড়ে নেয়ায় এই বর্ণবাদী আইনের বিরুদ্ধে আরবের হাজার হাজার মানুষ গত শনিবার তেল আবিবে ফিলিস্তিনি পতাকা উড়িয়ে বিক্ষোভ করেন।

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নেতানিয়াহু রবিবার এক মন্ত্রীপরিষদের বৈঠকে বলেন, গত শনিবার তেল আবিবে যে মিছিল হয়েছে তা ইসরায়েলের অস্তিত্বের জন্য মারাত্মক হুমকি এবং এর ফলে ইহুদি রাষ্ট্র গঠনে আইনের প্রয়োজনীয়তা আরও বেড়ে গেছে।

নেতানিয়াহু বলেন, আমরা তেল আবিবের কেন্দ্রে ফিলিস্তিন মুক্তি সংস্থা বা পিএলও'র পতাকা উড়তে দেখেছি। তাও তেল আবিবের একেবারে কেন্দ্রে! আমরা তাদের আরবি ভাষার স্লোগান শুনেছি যেখানে যেকোনো কিছুর বিনিময়ে ফিলিস্তিনকে মুক্ত করার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে!

দখলদার ইসরায়েলের পার্লামেন্ট 'নেসেট' গত ১৯ জুলাই গোটা অধিকৃত ফিলিস্তিনকে ইহুদি জাতির রাষ্ট্র বলে ঘোষণা দিয়ে এ ঘোষণাকে আইন হিসেবে অনুমোদন করে। চরম বর্ণবাদী এ আইন অনুযায়ী গোটা ফিলিস্তিন কেবল ইহুদিবাদীদের দেশ হওয়ায় সেখানে আরব ফিলিস্তিনিদের কোনো নাগরিক ও মানবিক-অধিকার থাকবে না।

বিডি প্রতিদিন/১৩ আগস্ট ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর