Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ আগস্ট, ২০১৮ ১০:৪৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ আগস্ট, ২০১৮ ১৪:৪১
যুক্তরাষ্ট্র মিত্রদেরকে অবজ্ঞা করে: জার্মানি
অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্র মিত্রদেরকে অবজ্ঞা করে: জার্মানি
ফাইল ছবি
bd-pratidin

পরমাণু ইস্যুতে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে যুক্তরাষ্ট্র-ইরান সম্পর্ক। চলছে বাকযুদ্ধ আর পাল্টাপাল্টি হুমকি। এ নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে আন্তর্জাতিক মহলে। আর তারই জের ধরে এবার জার্মানির অর্থমন্ত্রী পিটার আল্‌তমেয়ার বলেছেন, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পরিষ্কারভাবে দেখিয়ে দিচ্ছে যে, যুক্তরাষ্ট্র তার মিত্রদেরকে অবজ্ঞা করে। সে ক্ষেত্রে আমরা ওয়াশিংটনকে নির্দেশনা দেয়ার সুযোগ দেব না বরং আমরা ভিয়েনা পরমাণু সমঝোতার ওপর টিকে থাকব।

প্রসঙ্গত, ২০১৫ সালে ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সম্প্রতি, সেটি বাতিল করে দিয়ে ইরানের ক্ষেপণাস্ত্র তৈরির উপর বিধি-নিষেধ আরোপ করার দাবি জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তাতেই তীব্র সমালোচনার মুখে পড়েছে মার্কিন প্রশাসন।

এ ব্যাপারে আল্‌তমেয়ার রবিবার জার্মানির ‘বিল্ড অ্যাম সনট্যাগ’ পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে বলেন, কার সাথে আমরা বাণিজ্য করব ওয়াশিংটনকে সে বিষয়ে নির্দেশনা দেয়ার অনুমতি দেবে না বার্লিন। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র এমন কোনো অবস্থানে নেই যে, তারা বলে দেবে বার্লিন কোন দেশের সাথে বাণিজ্য করতে পারবে। ইরানের সাথে তার দেশের কোম্পানিগুলো বাণিজ্য অব্যাহত রাখবে বলেও তিনি অঙ্গীকার ব্যক্ত করেন।

জার্মান মন্ত্রী বলেন, তার দেশ আরও বেশি প্রত্যয়ী হবে বিশেষ করে ইরানে বিনিয়োগের ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করবে। পাশাপাশি ইরানের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার ক্ষেত্রে জার্মানি ও ইউরোপের অন্য দেশগুলোর স্বাধীন পথ অনুসরণ করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

বিডি প্রতিদিন/ ১৪ আগস্ট ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow