Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ আগস্ট, ২০১৮ ১২:১৬ অনলাইন ভার্সন
আপডেট : ১৪ আগস্ট, ২০১৮ ১৩:৩৮
ট্রাম্পের সঙ্গে যুদ্ধ বা আলোচনা হবে না: ইরান
অনলাইন ডেস্ক
ট্রাম্পের সঙ্গে যুদ্ধ বা আলোচনা হবে না: ইরান

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে যুক্তরাষ্ট্র ও ইরান। চলছে পাল্টাপাল্টি হুমকি আর ভয়ঙ্কর সব মহড়া। আর তারই জের ধরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে যেকোনো ধরনের আলোচনার প্রস্তাব নাকচ করে দিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

এ ব্যাপারে সোমবার খামেনি বলেন, যদি এমনটা ঘটে-আপাতত অসম্ভব-বর্তমান মার্কিন প্রশাসনের সঙ্গে কোন আলোচনাই হবে না। তিনি বলেন, ২০১৫ সালের পরমাণু চুক্তির মাধ্যমেই আমরা যুক্তরাষ্ট্রের আচরণ দেখেছি। তাই কেবল শক্তিশালী অবস্থানে যাওয়ার পরই যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসবে ইরান, যাতে তাদের হুমকি-ধামকি আমাদের ওপর প্রভাব না ফেলে।

প্রেসিডেন্ট ট্রাম্পের আলোচনার প্রস্তাবের বিষয়ে সিরিজ টুইটের মাধ্যমে ইরানের অবস্থান তুলে ধরেন খামেনি। এক টুইট বার্তায় খামেনি লিখেন, সম্প্রতি মার্কিন কর্মকর্তারা আমাদের নিয়ে শিষ্টাচার বহির্ভূত কথাবার্তা বলছেন। নিষেধাজ্ঞা ছাড়াও তারা যুদ্ধ এবং আলোচনার কথা বলছেন। এ বিষয়ে আমি কয়েক শব্দে বলবো, যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধও হবে না, কোনও আলোচনাও হবে না।

আরেক পোস্টে তিনি লিখেন কেন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় বসবে না ইরান।

উল্লেখ্য, গত ৭ আগস্ট তেহরানের ওপর প্রথম দফার নিষেধাজ্ঞা পুনর্বহাল করে ওয়াশিংটন। ইরানের বৃহত্তম রপ্তানি তেল ও গ্যাস খাতকে টার্গেট করে আরেক দফার নিষেধাজ্ঞা আগামী নভেম্বরে কার্যকর হবে।

সূত্র: আল-জাজিরা

বিডি প্রতিদিন/ ১৪ আগস্ট ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow