Bangladesh Pratidin

প্রকাশ : ১৪ আগস্ট, ২০১৮ ১৩:১৫ অনলাইন ভার্সন
আবারও উত্তপ্ত ভারত-চীন, লাদাখ সীমান্তে মুখোমুখি সেনারা
অনলাইন ডেস্ক
আবারও উত্তপ্ত ভারত-চীন, লাদাখ সীমান্তে মুখোমুখি সেনারা
ফাইল ছবি

আবারও উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন। ডোকলাম সীমান্তে উত্তেজনার পর এবার লাদাখ সীমান্তে মুখোমুখি দুই দেশের সেনাসদস্যরা। চীনের সৈন্যরা সেখানে তাঁবু খাটিয়ে অবস্থান নেওয়ায় পরিস্থিতি আরও উত্তপ্ত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।ভারতীয় প্রশাসন সীমান্তের নেরলং এলাকায় একটি রাস্তা তৈরিকে কেন্দ্র করে সপ্তাহ দুয়েক আগে এ উত্তেজনার সূত্রপাত বলে জানা গেছে।

এ ব্যাপারে ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ভারতের স্থানীয় প্রশাসন ওই রাস্তা বানানোর কাজ শুরু করলে চীনের সৈন্যরা এসে এলাকাটি তাদের দাবি করে কাজ বন্ধ রাখার দাবি তোলে। এই উত্তেজনার মধ্যে চীনা সৈন্যরা পশুপালকের ছদ্মবেশে শেরডং-নেরলং নাল্লান এলাকায় বিবাদমান সীমান্তের ৩০০-৪০০ মিটার ভেতরে ঢুকে পড়ে এবং সেখানে পাঁচটি তাঁবু গেঁড়ে ফেলে। তখন আশপাশ থেকে ভারতীয় সৈন্যরাও অবস্থান নেন ওই এলাকায়।

এদিকে, পরিস্থিতি অবনতির দিকে গেলে ব্রিগেডিয়ার পর্যায়ের বৈঠকে বসে দুই বাহিনী। এখানে আলোচনার ফলে তিনটি তাঁবু সরিয়ে নেয় চীনের সেনারা। ভারতের দাবি, বাকি ওই দু’টি তাঁবুতে ছদ্মবেশে রয়েছেন বেশ কিছু চীনা সৈন্য। সেজন্য ভারতীয় বাহিনীও জোরালো অবস্থান নিয়েছে ওই এলাকায়।

স্থানীয় প্রশাসনিক কর্তা অবনী লাভাসা সংবাদমাধ্যমকে বলেন, বসন্ত ও শরৎকাল শেরডং-নেরলং এলাকায় পশুচারণের মৌসুম। কিন্তু এখন গোলযোগের আশঙ্কায় ভারতীয় পশুপালকদের ওই এলাকা থেকে সরিয়ে এনেছেন সেনাসদস্যরা।

বিডি প্রতিদিন/ ১৪ আগস্ট ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow