Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ আগস্ট, ২০১৮ ০২:২৬ অনলাইন ভার্সন
আপডেট : ১৬ আগস্ট, ২০১৮ ০৫:০৯
অটল বিহারি বাজপেয়ীর শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন
দীপক দেবনাথ, কলকাতা
অটল বিহারি বাজপেয়ীর শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন
ফাইল ছবি

শেষ ৯ সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি রয়েছেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ি। কিন্তু শেষ ২৪ ঘণ্টায় বাজপেয়ির শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। বর্তমানে তার শারীরিক অবস্থা সঙ্কটাপন্ন। ৯৩ বছর বয়সী এই রাজনৈতিক ব্যক্তিত্বকে হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। 

দিল্লির অল ইন্ডিয়া মেডিকেল সায়েন্সেস (এইমস) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। তাকে রাখা হয়েছে ভেন্টিলেশনে। হাসপাতাল সূত্রে খবর, বয়সজনিত কারণেই বাজপেয়ীর বিভিন্ন অঙ্গ-প্রতঙ্গ ঠিক করে সাড়া দিচ্ছে না। 

সাবেক প্রধানমন্ত্রীর সঙ্কটজনক অবস্থার খবর পেয়েই বুধবার সন্ধ্যা ৭.১৫ মিনিট নাগাদ তাকে দেখতে হাসপাতালে যান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৫০ মিনিটের মতো সেখানে ছিলেন মোদি, কথা বলেন চিকিৎসকদের সাথে। বাজপেয়ীকে দেখতে হাসপাতালে যান কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযুশ গোয়েল, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হর্ষ বর্ধণ, বিজেপি সাংসদ মিনাক্ষী লেখি, কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানি প্রমুখ। 

এদিন রাতে এক বিবৃতিতে হাসপাতালের মিডিয়া এন্ড প্রোটোকল ডিভিশন’র চেয়ারপার্সন চিকিৎসক ডা. আরতি ভিজ জানান ‘গত ৯ সপ্তাহ ধরে এইমস হাসপাতালে চিকিৎসাধীন। কিন্তু দুর্ভাগ্যজনক এই যে তাঁর শারীরিক অবস্থা গত ২৪ ঘন্টায় অত্যন্ত খারাপের দিকে গেছে। তাঁর অবস্থা সঙ্কটজনক এবং তাকে লাইফ সাপোর্ট সিস্টেমে রাখা হয়েছে।’

উল্লেখ্য, গত ১১ জুন কিডনি, বুক ও মূত্রনালীর সমস্যা নিয়ে এইমস হাসপাতালে ভর্তি করানো হয় বাজপেয়ীকে। তার ওপর রয়েছে ডায়াবেটিসের সমস্যাও। নষ্ট হয়েছে একটি কিডনি। ২০০৯ সালে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর থেকেই ডিমেনশিয়ায় ভুগছেন তিনি। তার ওপর বয়সের ভারে গত কয়েক বছর ধরেই দিল্লিতে কার্যত ঘর বন্দী হয়ে রয়েছেন ‘ভারতরত্ন’ উপাধিতে ভূষিত ভারতের এই বর্ষীয়ান রাজনীতিবিদ।

 

বিডি প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow