Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ আগস্ট, ২০১৮ ১০:০৯ অনলাইন ভার্সন
গাড়ি থেকে ভারতের পতাকা খুলে নিলো ভুটানের পুলিশ, উত্তেজনা
অনলাইন ডেস্ক
গাড়ি থেকে ভারতের পতাকা খুলে নিলো ভুটানের পুলিশ, উত্তেজনা

গত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসের দিনে দেশটির একটি গাড়ি থেকে জাতীয় পতাকা খুলে দেওয়ার অভিযোগ উঠেছে ভুটানের পুলিশের বিরুদ্ধে। ঘটনায় পর তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ারের জয়গাঁওয়ে ভুটান সীমান্তে। প্রতিবাদে রীতিমতো জাতীয় পতাকা হাতে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা। ওঠে বন্দেমাতরম ধব্বনিও। ঘণ্টা দুয়েক বন্ধ ছিল সীমান্ত পরিবহন। শেষপর্যন্ত, আলিপুরদুয়ার জেলা প্রশাসন ও ভুটানের পুলিশের মধ্যস্ততায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনের খবর, পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার দিয়ে সড়কপথে ভুটান যাওয়া হয়। তবে বিদেশ হলেও ভুটান যাওয়ার জন্য পাসপোর্ট বা ভিসার প্রয়োজন হয় না। বস্তুত, যদি কেউ দিনের দিনই ফিরে আসেন, তাহলে কোনও নথিই লাগে না। তবে রাতে থাকতে গেলে, এদেশের ভোটার কার্ড কিংবা আধার কার্ডই যথেষ্ট।

জানা গেছে, বুধবার আলিপুরদুয়ার থেকে গাড়ি করে ভুটান যাচ্ছিলেন কয়েকজন যুবক। দুপুরে তারা পৌঁছান ভুটান সীমান্তে। ওই যুবকের অভিযোগ, সীমান্তে যখন ভারতীয় গাড়িগুলিতে রুটিন তল্লাশি করছিল ভুটান পুলিশ, তখন তাঁদের গাড়িতে লাগানো জাতীয় পতাকাটি খুলে নেওয়া হয়। মুহুর্তের মধ্যে তুমুল উত্তেজনা ছড়িয়ে পড়ে। ঘটনার প্রতিবাদে জয়গাঁওয়ে সীমান্তের কাছে রীতিমতো জাতীয় পতাকা নিয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন স্থানীয় বাসিন্দারা। ওঠে বন্দেমাতরম ধ্বনিও। বিক্ষোভের জেরে ঘণ্টা দুয়েক ভারত-ভুটান সীমান্তে বন্ধ ছিল যান চলাচলও।

গাড়ি থেকে জাতীয় পতাকা খুলে নেওয়া হয়েছে বলে অভিযোগ, তাঁরা স্থানীয় এসএসবি বা সীমা সুরক্ষা বলের ক্যাম্পে অভিযোগ জানান। খবর পেয়ে তড়িঘড়ি ঘটনাস্থলে পৌঁছন এসএসবি-র পদস্থ কর্মকর্তা ও আলিপুরদুয়ার জেলা প্রশাসনের দু’জন প্রতিনিধি। ভূটান পুলিশের সঙ্গে বৈঠকের পর পরিস্থিতি শান্ত হয়। ফের সীমান্ত দিয়ে গাড়ি চলাচলও শুরু হয়। যদিও এই ঘটনা নিয়ে মুখ খুলতে চাননি আলিপুরদুয়ার জেলা প্রশাসনের কর্মকর্তারা।

বিডি-প্রতিদিন/১৬ আগস্ট, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow