Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ আগস্ট, ২০১৮ ১১:৩৫ অনলাইন ভার্সন
আপডেট : ১৬ আগস্ট, ২০১৮ ১৩:১৯
পাসপোর্ট জালিয়াতি করে ৩০০ ভারতীয় শিশুকে যুক্তরাষ্ট্রে বিক্রি
অনলাইন ডেস্ক
পাসপোর্ট জালিয়াতি করে ৩০০ ভারতীয় শিশুকে যুক্তরাষ্ট্রে বিক্রি
প্রতীকী ছবি

পাসপোর্ট জালিয়াতি করে যুক্তরাষ্ট্রের ক্রেতাদের কাছে কমপক্ষে ৩০০ ভারতীয় শিশুকে বিক্রি করেছে একটি আন্তর্জাতিক শিশু পাচার চক্র। মুম্বাই পুলিশ ওই চক্রের সাথে জড়িত মূল হোতাকে গ্রেফতার করেছে। ২০০৭ সালে গুজরাটের বাসিন্দা রাজুভাই গামলেওয়ালা (৫০) নামের ওই ব্যক্তি পাচার চক্রটি গড়ে তুলেন। সন্তানদের বিক্রি করতে ইচ্ছুক এমন পরিবার খুঁজতে পরিবারের সদস্যদের নির্দেশ দিতেন তিনি। এছাড়া সন্তানদের পাসপোর্ট ভাড়া দিতে ইচ্ছুক এমন পরিবারও খুঁজে বের করা হত।

প্রত্যেকটি শিশুকে বিক্রি করা হতো ৪৫ লাখ টাকায় যাদের বেশিরভাগের বাড়িই ভারতের গুজরাটে। এক পুলিশ কর্মকর্তা বলেন, বেশিরভাগ ক্ষেত্রে গরীব বাবা-মা অনেক সময় স্বপ্রণোদিত হয়ে সন্তানদের স্বল্প অর্থে বিক্রি করে দিয়েছেন।

বিক্রি হওয়া শিশুদের বয়স ১১-১৬। বিক্রি হয়ে যাওয়ার পর তাদের ভাগ্যে কী ঘটেছে তা এখনো জানা যায়নি। চক্রটি পাসপোর্টের শিশুর ছবির সঙ্গে মিলিয়ে অন্য শিশু খুঁজে বের করে পাচার করতো যুক্তরাষ্ট্রে। সব কাজ শেষ হওয়ার পর পাসপোর্ট ফিরিয়ে দেয়া হয় মূল মালিককে। বিমানবন্দরের ঝামেলা এড়াতো পাসপোর্টের শিশুর চেহারার মতো করে বিক্রি হতে যাওয়া শিশুকে মেকআপ করিয়ে নেয়া হতো।

চক্রটির সঙ্গে জড়িত চার ব্যক্তিকে গত মার্চে গ্রেফতার করা হয়েছিল। তাদের সঙ্গে হোয়াটসঅ্যাপে যোগাযোগের সূত্র ধরে রাজুভাইকে গ্রেফতার করা হয়। তাকে ১৮ আগস্ট পর্যন্ত পুলিশ হেফাজতে রাখা হবে। তার সঙ্গীদেরও বিচারের আওতায় আনা হয়েছে। তাদের বিরুদ্ধে সংখ্যালঘু শিশুদের পতিতাবৃত্তিতে কাজে লাগানোর উদ্দেশ্যে ক্রয়ের অভিযোগ আনা হয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow