Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ আগস্ট, ২০১৮ ০৮:৪৬ অনলাইন ভার্সন
নিউজিল্যান্ডে বিদেশিদের কাছে বাড়ি বিক্রি নিষিদ্ধ
অনলাইন ডেস্ক
নিউজিল্যান্ডে বিদেশিদের কাছে বাড়ি বিক্রি নিষিদ্ধ
ফাইল ছবি
bd-pratidin

ক্রমশই জটিল হচ্ছে নিউজিল্যান্ডে আবাসন খাত। সেই ধারাবাহিকতায় এবার দেশটির পার্লামেন্ট বিদেশিদের কাছে বাড়ি বিক্রি নিষিদ্ধ করেছে। অন্যদিকে, আবাসন খাত সহজলভ্য করার জন্য এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে নিউজিল্যান্ড সরকার।

এ ব্যাপারে বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, অনাবাসী প্রবাসীরা নিউজিল্যান্ডে বাড়ি কিনতে পারবেন না। তবে তারা বড় উন্নয়নের স্বার্থে নতুন অ্যাপার্টমেন্টে বিনিয়োগ করতে পারবেন। তবে মুক্ত বাণিজ্যের কারণে নিউজিল্যান্ডে বসবাসরত আবাসিক বিদেশি এবং অস্ট্রেলিয়ান ও সিঙ্গাপুরের নাগরিকরা এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন।

বুধবার দেশটিতে বিদেশিদের বিনিয়োগ সংক্রান্ত একটি সংশোধনী বিল পাস হয়। এ বিলের প্রভাব পড়বে শুধুমাত্র অনাবাসিক বিদেশিদের ক্ষেত্রে। বিলটির পক্ষে ৬৩টি ভোট জমা হয়, বিপরীতে ভোট পড়ে ৫৭টি।

এ প্রসঙ্গে নিউজিল্যান্ডের বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়ন মন্ত্রী ডেভিড পার্কার বলেন, নিউজিল্যান্ড সরকার চায় ধনী বিদেশি ক্রেতাদের জন্য যাতে দেশের নাগরিক ক্ষতিগ্রস্ত না হয়। সৌন্দর্যমণ্ডিত লেকের তীর বা সমুদ্রের কাছাকাছি জায়গা অথবা আধুনিক শহরতলীর বাড়ি- যাই হোক এ আইনের ফলে এগুলো আর আন্তর্জাতিক বাজারে চলে যাবে না। বরং এগুলো নিউজিল্যান্ডের নাগরিকদের অধীনে চলে যাবে।

তবে দেশটির বিরোধী দলের সদস্যরা বলছেন, এ আইনের ফলে সমস্যার সমাধান হবে না। এ নিষেধাজ্ঞা আরোপ অপ্রয়োজনীয়।

উল্লেখ্য, দেশটির আবাসন খাত দিন দিন চড়া দামের হয়ে যাচ্ছে। ফলে বাড়ি কেনার মতো সামর্থ্য থাকছে না অনেকের। বলা হচ্ছে, কম সুদের হার,  সীমিত আবাসন শেয়ার ও অভিবাসীদের কারণে সম্প্রতি নিউজিল্যান্ডে বাড়ির দাম অনেক বেড়ে গেছে।

বিডি প্রতিদিন/ ১৭ আগস্ট ২০১৮/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow