Bangladesh Pratidin

প্রকাশ : ২০ আগস্ট, ২০১৮ ০৮:১৭ অনলাইন ভার্সন
দূরপাল্লার ক্ষেপণাস্ত্রে যুক্তরাষ্ট্রে হামলার ছক চীনের!
অনলাইন ডেস্ক
দূরপাল্লার ক্ষেপণাস্ত্রে যুক্তরাষ্ট্রে হামলার ছক চীনের!
bd-pratidin

সাম্প্রতিক বছরগুলোতে চীন তার বোমারু বিমানের বহর বৃদ্ধি করছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ পেয়েছে। এসব বোমারু বিমান যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ওপর সম্ভাব্য হামলার জন্য প্রস্তুত হচ্ছে। প্রয়োজন পড়লে ভবিষ্যতে ওয়াশিংটন ও আমেরিকার একাধিক শহরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হামলা চালাতে পারে চীন। এই বিষয়ে চূড়ান্ত প্রস্তুতিও শুরু করে দিয়েছে বেজিং। তৈরি করতে শুরু করেছে আরও লং রেঞ্জ মিসাইল বম্বার। রীতিমতো চলছে প্রশিক্ষণ। মহাকাশ থেকে প্রেরিত চিত্রের ভিত্তিতে এমনই রিপোর্ট পেশ করেছে পেন্টাগন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, সমগ্র বিশ্বে আধিপত্য কায়েম করতে বদ্ধপরিকর চীন। সেই লক্ষ্যেই গত বছর প্রতিরক্ষা খাতে বরাদ্দ অর্থের পরিমাণ উল্লেখযোগ্য ভাবে বাড়িয়েছে দেশটি। ২০১৭-তে প্রতিরক্ষার জন্য তাদের বরাদ্দ অর্থের পরিমাণ প্রায় ১৯০ বিলিয়ন ডলার। তিন বছর ধরে পিপলস লিবারেশন আর্মিকে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে বেজিং। 

আফ্রিকান দেশ জিবুতিতে ইতিমধ্যেই সেনাঘাঁটি তৈরি করেছে চীন। সূত্রে জানা গেছে, পাকিস্তানের মতো আরও কয়েকটি ‘বন্ধু রাষ্ট্র’-এ এমন আন্তর্জাতিক সেনাঘাঁটি নির্মাণ করার প্রস্তুতি শুরু করেছে চীন। 

পেন্টাগনের প্রতিবেদনে আরও বলা হয়, কেবল আকাশপথেই হামলার প্রস্তুতি চালাচ্ছে না ড্রাগনের দেশ। পাশাপাশি তারা শক্তি বাড়াচ্ছে মহাকাশেও। পৃথিবীর সমস্ত দেশের উপরে সর্বদা নজর জমিয়ে রাখতে মহাকাশে তাদের ক্ষমতা কয়েকগুণ বাড়াতে চলেছে চীন। ২০২০-র মধ্যে মহাকাশে স্পেস স্টেশন বানাতে চলেছে ড্রাগনের দেশ। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow