Bangladesh Pratidin

প্রকাশ : ২১ আগস্ট, ২০১৮ ১৫:৪৯ অনলাইন ভার্সন
পররাষ্ট্র ক্ষেত্রে 'পাকিস্তান ফার্স্ট' হবে মূলনীতি : কোরেশি
অনলাইন ডেস্ক
পররাষ্ট্র ক্ষেত্রে 'পাকিস্তান ফার্স্ট' হবে মূলনীতি : কোরেশি

পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন পাকিস্তান তেহিরকে ইনসাফ দল বা পিটিআই'র ভাইস চেয়ারম্যান শাহ মেহমুদ কোরেশি বলেছেন, পররাষ্ট্র ক্ষেত্রে 'পাকিস্তান ফার্স্ট' হবে তার সরকারের মূলনীতি। সোমবার প্রথম সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দিয়েছেন।

তিনি বলেন, পররাষ্ট্রনীতির ক্ষেত্রে পাকিস্তান হবে প্রথম এবং পাকিস্তান হবে শেষ। তিনি তার এ বক্তব্য দিয়ে মূলত দেশের স্বার্থ সংরক্ষণের বিষয়টিকে তার সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ নীতি বলে তুলে ধরার চেষ্টা করেছেন। ইমরান খানের নেতৃত্বাধীন ২১ সদস্যের মন্ত্রিসভা শপথ নেয়ার পরপরই কোরেশি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে করেন।

তিনি বলেন, পাকিস্তানের স্বার্থ থাকবে আমাদের পররাষ্ট্রনীতির মূল কেন্দ্রে। যেখানে যে ধরনের নীতি অনুসরণ করা প্রয়োজন সেখানে আমরা তাই করব।

কোরেশি বলেন, অনেক দেশ পাকিস্তানকে একঘরে করার চেষ্টা করেছে। তিনি প্রশ্ন রেখে বলেন, “কেন তারা পাকিস্তানকে এক ঘরে করার চেষ্টা করবে না? যেহেতু পাকিস্তানে পররাষ্ট্রমন্ত্রী নেই যাকে প্রধান কূটনীতিক বলা হবে। এটাই বিরোধী পক্ষগুলোকে উন্মুক্ত মাঠে খেলার সুযোগ করে দিয়েছে।”

শাহ মেহমুদ কোরেশি জোর দিয়ে বলেন, এখন থেকে পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়েই পররাষ্ট্রনীতি নির্ধারিত হবে; অন্য কোথাও নয়। এছাড়া, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠার প্রচেষ্টা হবে তার সরকারের অন্যতম নীতি।

বিডি প্রতিদিন/২১ আগস্ট ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow