Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০৫:২৪ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ১০:৩৭
এবার নিজস্ব প্রযুক্তিতে মাল্টি-পারপাস হেলিকপ্টার বানালো তুরস্ক
অনলাইন ডেস্ক
এবার নিজস্ব প্রযুক্তিতে মাল্টি-পারপাস হেলিকপ্টার বানালো তুরস্ক
সংগৃহীত ছবি

আন্তর্জাতিক মহলে উত্তেজনা বাড়িয়ে নিজেদের সামরিক শক্তি বৃদ্ধিতে মরিয়া বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। তারই জের ধরে এবার নিজস্ব প্রযুক্তিতে মাল্টি-পারপাস হেলিকপ্টার বানিয়েছে তুরস্ক। সম্প্রতি দেশটির রাজধানী আঙ্কারায় নিজেদের তৈরি মাল্টি-পারপাস হেলিকপ্টার-৬২৫ প্রথমবারের মতো আকাশে উড়েছে। 

মাল্টি-পারপোস হেলিকপ্টারটির নকশা প্রণয়ন ও উৎপাদনে রয়েছে টার্কিশ এয়ারক্রাফ্ট ইন্ডাস্ট্রিজ করপোরেশন (টিএআই)। আগামী ২০২১ সাল থেকে টি-৬২৫ মাল্টিরোল হেলিকপ্টারের ব্যাপক উৎপাদন শুরু হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠনটি।

অন্যদিকে, এই হেলিকপ্টারের নকশা প্রণয়ন এবং উৎপাদনে অবদান রাখায় সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়েছেন টার্কিশ ডিফেন্স ইন্ডাস্ট্রিজ (এসএসবি) প্রেসিডেন্ট ইসমাইল দেমির। এসএসবি নিজেদের টুইটারে এক ঘোষণা বলেছে, ‘আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম সেপ্টেম্বরেই টি-৬২৫ হেলিকপ্টারের পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন হবে। সে অনুযায়ী ৬ সেপ্টেম্বর এই উড্ডয়ন সম্পন্ন হলো। গুরুত্বপূর্ণ এই অর্জনের জন্য এয়ারক্রাফ্ট ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে ধন্যবাদ জানাই।’ 

উল্লেখ্য, আনুষ্ঠানিক প্রথম উড্ডয়নের আগে গত ২ সেপ্টেম্বর টি-৬২৫ মাল্টিরোল হেলিকপ্টারের সব পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করা হয় বলে জানিয়েছিল এসএসবি। 

সূত্র: দ্য ডেইলি সাবাহ


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

আপনার মন্তব্য

up-arrow