Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০১৮ ০৬:৩০ অনলাইন ভার্সন
উত্তেজনা বাড়িয়ে মহড়ায় নামছে ভারত-যুক্তরাষ্ট্র
অনলাইন ডেস্ক
উত্তেজনা বাড়িয়ে মহড়ায় নামছে ভারত-যুক্তরাষ্ট্র
ফাইল ছবি

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে ব্যস্ত বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। চলছে বাকযুদ্ধ আর ভয়ঙ্কর সব মহড়া। তারই জের ধরে এবার যৌথ সেনা মহড়ায় নামতে যাচ্ছে ভারত এবং মার্কিন সেনাবাহিনী। আগামী ১৬ সেপ্টেম্বর হিমালয়ের পাদদেশে দুইদেশের সেনা এই মহড়ায় নামবে বলে জানা গেছে। যুদ্ধ অভ্যাস ২০১৮, ভারত এবং যুক্তরাষ্ট্রের মধ্যে হয়ে চলা সবথেকে পুরনো সামরিক মহড়া, যা দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বপূর্ণ অঙ্গও। এই ১৪তম মহড়াটি ১৬ সেপ্টেম্বরে শুরু হয়ে শেষ হবে ২৯ সেপ্টেম্বরে।

দুই সপ্তাহব্যাপী এই মহড়ায় উপস্থিত থাকবে মার্কিন সেনার ৩৫০ কর্মকর্তা এবং ভারতীয় সেনার গরুঢ় ডিভিশন। এই মহড়াতে দুই পক্ষ একে অপরের সাংগঠনিক পরিকাঠামো, অস্ত্র, প্রযুক্তি থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে অবগত হয়।

এদিকে, ২০১৯ সালেন ২০ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে সেনা বিমান, হেলিকপ্টারের এই প্রদর্শনী। চলবে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বেঙ্গালুরুর এয়ারবেসেই হবে প্রদর্শনী। ৫ দিনের এই প্রদর্শনীতে থাকবে বিভিন্ন বিমান পোত, সেনা বিমান, হেলিকপ্টার। এছাড়াও ডিফেন্স পাবলিক স্কুলের পড়ুয়ারাও প্রদর্শনীতে অংশগ্রহণ করে।

এই প্রদর্শনীতে আমন্ত্রিত থাকবেন আন্তর্জাতিক স্তরের প্রতিরক্ষক বিশেষজ্ঞরা। থাকবেন বিনিয়োগকারীরাও। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow