১৮ সেপ্টেম্বর, ২০১৮ ১০:২০
‘মাংকুত’র আঘাতে

ফিলিপাইনে অর্ধশতাধিক মানুষের প্রাণহানি, নিখোঁজ বহু

অনলাইন ডেস্ক

ফিলিপাইনে অর্ধশতাধিক মানুষের প্রাণহানি, নিখোঁজ বহু

শক্তিশালী টাইফুন ‘মাংকুত’র আঘাতে ফিলিপাইনে অর্ধশতাধিক মানুষের প্রাণহানি হয়েছে। এদিকে দেশটির ছোট্ট একটি শহরের মেয়র জানিয়েছেন, টাইফুনের আঘাতে সৃষ্ট ভূমিধসে নিহতের পাশাপাশি নিখোঁজ রয়েছেন বহু মানুষ।

সোমবার ওই মেয়রের বরাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানা যায়, দেশটির প্রধান দ্বীপ লুজনের ইতোগন শহর থেকে এরইমধ্যে ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছেন বহু মানুষ। ধারণা করা হচ্ছে মাটিচাপায় তাদের প্রাণহানি হয়েছে।

এ ব্যাপারে ইতোগনের মেয়র ভিক্টোরিয়া পালাংদান বলেন, আক্রান্তরা খনি শ্রমিক। তারা তাদের পরিবার নিয়ে ওই এলাকায় বসবাস করতেন। ধারণা করা হচ্ছে ভূমিধসে এখানে ৪০ জনের মতো নিখোঁজ রয়েছেন। তাদের সবার প্রাণহানির শঙ্কাই করা হচ্ছে। 

খবরে বলা হয়, ইতোগনের জরুরি দুর্যোগ সংশ্লিষ্ট কর্মকর্তারা উদ্ধারের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি নিয়ে আসতে পারছেন না। কারণ অঞ্চলটিতে ভূমিধসের কারণে সড়ক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

গত শনিবার স্থানীয় সময় রাত ২টা ৩০ মিনিটে উত্তর ফিলিপাইনে প্রথম আঘাত হানে মাংকুত। যা সর্বোচ্চ ‘ক্যাটাগরি ৫’ ঝড়ে রূপান্তরিত হয়ে আঘাত হানে। উপকূলে আঘাত হানা বছরের শক্তিশালী সামুদ্রিক ঝড়ে ক্ষতিগ্রস্ত হয় ইতোগন শহরও। ঝড়ের সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ২৭০ কিলোমিটার। ওই সময় প্রবল বর্ষণে ভূমিধসের ঘটনা ঘটে। যাতে এখন পর্যন্ত ১১ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আর এর মাধ্যমে ‘মাংকুত’ কেন্দ্রীক বিপর্যয়ে দেশটিতে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৬৫ জনে। একইসঙ্গে ব্যাপক আকারে ফসলের ক্ষয়ক্ষতি হয়েছে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর