Bangladesh Pratidin

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০৮:৪১ অনলাইন ভার্সন
আপডেট : ১৯ সেপ্টেম্বর, ২০১৮ ১০:৪৯
হাজিদের মদিনার জিনের পাহাড়ে যেতে নিষেধাজ্ঞা
সৌদি আরব প্রতিনিধি
হাজিদের মদিনার জিনের পাহাড়ে যেতে নিষেধাজ্ঞা
ফাইল ছবি

সৌদি আরবের মদিনা শহর থেকে ৩০ কিলোমিটার দূরে ওয়াদী আল বায়দা অবস্থিত যা জীনের পাহাড় নামে পরিচিত। হজ বা ওমরাহ ছাড়াও সারা বছরই স্থানটি দেখতে ভীড় করেন হাজার হাজার দর্শনার্থী।

সৌদি সরকারের দাবি, সেখানে অলৌকিক কিছু নাই। তাই অযথা সেখানে গিয়ে সময় নষ্ট না করার অনুরোধ করা হচ্ছিল। কিন্তু চলতি হজ মৌসুমে দর্শনার্থীদের ভীড় বেড়ে যাওয়ায় সেখানে আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সম্প্রতি হজ মিশনকেও বিষয়টি চিঠির মাধ্যমে জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সেখানে কোন চালক যদি হাজিদের নিয়ে যান তাহলে ৫ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে এবং হাজিদের ব্যপারেও আইনি পদক্ষেপ নেয়া হবে। 

সৌদি সরকারের পক্ষ থেকে এই বিষয়ে একটি চিঠি এসেছে জানিয়ে মদীনায় বাংলাদেশ হজ অফিসার এ বি এম আমিন উল্লাহ নুরী বাংলাদেশ প্রতিদিনকে বলেন, এতে বলা হয়েছে আমরা যাতে বাংলাদেশি হাজিদেরকে ওয়াদী আল বায়দা এলাকায় না যেতে উদ্বুদ্ধ করি।

তিনি আরও বলেন, কয়েকজন চালক বলেছেন সেখানে যাওয়ার কারণে তাদের ৫ হাজার রিয়াল জরিমানা করা হয়েছে এবং আবারও সেখানে গেলে ইকামা বাতিল করে দিবে বলেও সতর্ক করা হয়েছে। পবিত্র হজ্ব পালনে এসে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে ওয়াদী আল বায়দা এলাকায় না যেতে বাংলাদেশি হাজীদের পরামর্শ দিয়েছেন এই হজ কর্মকর্তা।

সৌদি সরকারের চিঠিকে গুরুত্ব দিয়ে চিঠিটি বাংলা অনুবাদ করে মদীনা বাংলাদেশ হজ মিশনের নোটিশ বোর্ডে নোটিশ আকারে সাঁটিয়ে দেয়া হয়েছে।

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow