Bangladesh Pratidin

প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:২৯ অনলাইন ভার্সন
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০১৮ ১৪:৩৬
২ নতুন গ্রহের সন্ধান পেল নাসা
অনলাইন ডেস্ক
২ নতুন গ্রহের সন্ধান পেল নাসা
প্রতীকী ছবি

দুটি নতুন গ্রহের সন্ধান পেল নাসার গ্রহ সন্ধানী অরবিটাল টেলিস্কোপ।  এই সৌরমণ্ডলের বাইরে নতুন নতুন গ্রহের সন্ধান করার জন্য গত এপ্রিলে ফ্লোরিডার কেপ ক্যানভেরাল থেকে ট্রানজিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট বা টিইএসএস বা টেস উৎক্ষেপণ করেছিল নাসা। তার পাঁচ মাস পর সুপার আর্থ এবং হট আর্থের সন্ধান পেল টেস।

গত বৃহস্পতিবার টেস'র ডেপুটি সায়েন্স ডিরেক্টর সারা সিগার জানালেন, দুটি গ্রহই খুব গরম। প্রাণ ধারণের মতো নয়। পাই মেনসে সি বা সুপার আর্থ রয়েছে আমাদের গ্রহের থেকে ৬০ আলোকবর্ষ দূরে। পাই মেনসে সি পৃথিবীর প্রায় দ্বিগুণ। নিজের নক্ষত্রকে সে প্রদক্ষিণ করে ৬.‌৩ দিনের মধ্যে। 
দ্বিতীয় গ্রহ এলএইচএস ৩৮৪৪বি বা হট আর্থ রয়েছে পৃথিবী থেকে ৪৯ আলোকবর্ষ দূরে। নিজের নক্ষত্রকে সে প্রদক্ষিণ করে ১১ ঘণ্টার মধ্যে। তাই এর তাপমাত্রা পাই মেনসে সি'র থেকেও অনেক বেশি।

টেস'র প্রকল্প বিজ্ঞানী মার্টিন স্পিল জানালেন, পাই মেনসে সি সম্পর্কে যেটুকু তথ্য এখনও পর্যন্ত টেস পাঠিয়েছে তাতে তাদের মনে হয়েছে, হয় গ্রহটি সম্পূর্ণ পাথুরে, অথবা সম্পূর্ণ জলীয়। নয়ত বা দু’‌রকমই মিলিয়ে হতে পারে। তাছাড়া পাই মেনসে সি এবং এলএইচএস ৩৮৪৪বির দুটি নক্ষত্র নিয়েও আরও তথ্য জোগারের চেষ্টা করছেন জ্যোতির্বিজ্ঞানীরা। দু’‌বছরের পরিক্রমায় রয়েছে টেস। এই দু’‌বছরের মধ্যে এধরনের আরও অনেক গ্রহ খুঁজে পাবে সে, আশা বিজ্ঞানীদের।     

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow