২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০৯:২০

রাশিয়ার সমরাস্ত্র কেনায় ভারতকেও ‘সতর্ক’ করলো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

রাশিয়ার সমরাস্ত্র কেনায় ভারতকেও ‘সতর্ক’ করলো যুক্তরাষ্ট্র

রুশ যুদ্ধবিমান ‘সুখোই এসইউ-৩৫’ (ফাইল ছবি)

রাশিয়ার কাছ থেকে সমরাস্ত্র কেনায় চীনের ওপর নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি ভারতকেও ‘সতর্ক’ করেছে যুক্তরাষ্ট্র। ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন জানিয়েছে, যেকোনও দেশ (ভারতসহ) রাশিয়ার কাছ থেকে সর্বাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কিনলে আরোপ করা হবে ‘কাউন্টারিং আমেরিকা’স অ্যাডভার্সারিস থ্রো স্যাংশনস অ্যাক্ট’(সিএএটিএসএ বা ‘ক্যাটসা)। খবর আনন্দবাজার।

ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা জানিয়েছেন, দিল্লিতে সম্প্রতি ভারত ও আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যে আলাদা আলাদা যে বৈঠক হয় (টু প্লাস টু) সেখানেও রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ও ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা কেনার ব্যাপারে ভারতের চেষ্টা নিয়ে আলোচনা হয়।

তিনি সরাসরি ভারতের নাম উল্লেখ না করে বলেন, রাশিয়ার কাছ থেকে সমরাস্ত্র কেনার ব্যাপারে আগ্রহী দেশগুলোর বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হবে, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্তে পৌঁছাইনি। তবে বিশ্বের প্রায় সব দেশের সঙ্গেই বিষয়টি নিয়ে আলোচনা করেছি আমরা।

উল্লেখ্য, রাশিয়ার কাছ থেকে যুদ্ধবিমান ‘সুখোই এসইউ-৩৫’ এবং মাটি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র ‘এস-৪০০’ কেনায় গত বৃহস্পতিবার চীনের ইকুইপমেন্ট ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট(ইডিডি) এবং এর প্রধান লি স্যাংফু’র ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন।


বিডি প্রতিদিন/২৩ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর