Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:০২ অনলাইন ভার্সন
আপডেট : ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ১৯:৩৯
'যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্য ছাড়তে বাধ্য হবে'
অনলাইন ডেস্ক
'যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্য ছাড়তে বাধ্য হবে'

ইরানের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের সিনিয়র উপদেষ্টা ও সহকারী মেজর জেনারেল ইয়াহিয়া রহিম সাফাভি বলেছেন, তার দেশ মধ্যপ্রাচ্যে টেকসই নিরাপত্তা প্রতিষ্ঠার চেষ্টা করছে এবং আমেরিকাকে মধ্যপ্রাচ্য থেকে সেনা সরিয়ে নিতে বাধ্য করা হবে।

জেনারেল সাফাভি শনিবার তেহরানে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে আরও বলেন, ইরান গত চার দশকে মধ্যপ্রাচ্যের প্রধান শক্তিতে পরিণত হয়েছে। আজ ইরানের প্রভাব বলয় কাস্পিয়ান সাগর ও পারস্য উপসাগর ছাড়িয়ে ভূমধ্যসাগর পর্যন্ত পৌঁছে গেছে।

জেনারেল রহিম সাফাভি বলেন, আমেরিকা, ইসরায়েল ও কয়েকটি আরব দেশ মধ্যপ্রাচ্যে উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী ছড়িয়ে দেয়ার যে পরিকল্পনা হাতে নিয়েছিল তা ব্যর্থ করে দিয়েছে ইরান। সেইসঙ্গে ইরাক ও সিরিয়া সরকারের অনুরোধে ওই দুই দেশে নিরাপত্তা প্রতিষ্ঠায় সহযোগিতা করেছে তেহরান।

ইরানের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের সিনিয়র উপদেষ্টা ও সহকারী মেজর জেনারেল ইয়াহিয়া রহিম সাফাভি বলেন, ইরানের সহযোগিতা ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব নয়। আমেরিকা অচিরেই সিরিয়া, ইরাক ও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে বাধ্য হবে বলেও তিনি প্রত্যয় ব্যক্ত করেন। 

বিডি প্রতিদিন/২৩ সেপ্টেম্বর ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow