Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ২১:৪২ অনলাইন ভার্সন
'যুক্তরাষ্ট্র ও তার ভাড়াটেদের সঙ্গে লড়াইয়ে প্রস্তুত ইরান'
অনলাইন ডেস্ক
'যুক্তরাষ্ট্র ও তার ভাড়াটেদের সঙ্গে লড়াইয়ে প্রস্তুত ইরান'

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আঞ্চলিক কয়েকটি ছোট ভাড়াটে দেশের সহযোগিতায় ইরানের ভেতরে নিরাপত্তাহীনতা সৃষ্টি করতে চায় যুক্তরাষ্ট্র। কিন্তু ইরান এসব দেশের সঙ্গে লড়াই করতে প্রস্তুত রয়েছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেয়ার জন্য নিউ ইউয়র্কের উদ্দেশ্যে তেহরান ছাড়ার আগে প্রেসিডেন্ট রুহানি রবিবার এসব কথা বলেছেন। 

এর আগের দিন ইরানের দক্ষিণ-পশ্চিাঞ্চলীয় আহওয়াজ শহরে সামরিক বাহিনীর কুচকাওয়াজে সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। ওই হামলায় নারী ও শিশুসহ অন্তত ২৫ জন নিহত হয়।   

হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্র চায় ইরানে কোনো নিরাপত্তা থাকবে না। তারা দেশের ভেতরে গোলযোগ সৃষ্টি করতে চায় এবং এমন অবস্থা তৈরি করতে চায় যাতে তারা একদিন এই দেশে ঢুকতে পারে যেমনটি পুরনো দিনগুলোতে ছিল। কিন্তু এখন তা আমেরিকার পক্ষে অসম্ভব। 

প্রেসিডেন্ট রুহানি আরও বলেন, এটা হচ্ছে যুক্তরাষ্ট্রের ত্রুটিপূর্ণ স্বপ্ন যা কখনো পূর্ণ হবে না।

পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার ঘটনা উল্লেখ করে ড. রুহানি বলেন, আমাদের জনগণ এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবে এবং সংঘাত মোকাবেলার জন্য সরকার নিজেকে প্রস্তুত করেছে। যুক্তরাষ্ট্র যা করেছে তার জন্য এক সময় দুঃখ করবে কারণ তারা খুব খারাপ কিছু বেছে নিয়েছে।

আহওয়াজের হামলা প্রসঙ্গ টেনে প্রেসিডেন্ট রুহানি বলেন, কারা এই হামলা চালিয়েছে, তারা কোথা থেকে এসেছে এবং কাদের সঙ্গে তাদের সম্পর্ক রয়েছে তার সবই আমাদের কাছে পরিষ্কার।

মধ্যপ্রাচ্যের কোনো কোনো দেশকে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে উসকানি দিচ্ছে বলেও মন্তব্য করেন ড. রুহানি।

বিডি প্রতিদিন/২৩ সেপ্টেম্বর ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow