২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০৩:৪৬

প্রতিশোধ নিতে চায় ইরান, সহায়তার আশ্বাস রাশিয়ার

অনলাইন ডেস্ক

প্রতিশোধ নিতে চায় ইরান, সহায়তার আশ্বাস রাশিয়ার

সংগৃহীত ছবি

ইরানে সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীদের হামলায় ২৫ জন নিহত হওয়ার ঘটনায় প্রতিশোধ নেওয়ার অঙ্গিকার করেছে দেশটির রেভল্যুশনারি গার্ড সেনাবাহিনী। এ ঘটনায় যারা জড়িত তাদের অদূর ভবিষ্যতে চরম প্রতিশোধ ভোগ করতে হবে বলে এক বিবৃতিতে ওই এলিট বাহিনী এ কথা জানিয়েছে। 

ইরানের সরকারি কর্মকর্তারা এ হামলার জন্য উপসাগরীয় দুইটি রাষ্ট্র এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন। ইরানের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ বলেন, আঞ্চলিক সন্ত্রাসীদের এ হামলার দায় নিতে হবে। আর এসব সন্ত্রাসীদের সহায়তায় মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে বলে দাবি করেন তিনি।

এ বিষয়ে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি যুক্তরাষ্ট্রকে সমর্থন করে এমন আরব দেশগুলোকে দোষারোপ করছেন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যাওয়ার আগে তিনি বলেন, ইরানের বিরোধীদেরকে অর্থনৈতিক ও সামরিক সহায়তা দিচ্ছে আরব কয়েকটি দেশ। তবে আমরা তা প্রতিহত করতে প্রস্তুত। এ অবস্থা মোকাবেলা করতে পারবে আমার জনগণ।

এদিকে এই হামলার প্রতিশোধে ইরানকে সহযোগিতা করার ঘোষণা দিয়েছে রাশিয়া। ইরানে সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীদের হামলার ঘটনায় ‘কড়া জবাব’ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ইরানে সামরিক বাহিনীর ওপর দুঃসাহসিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে একটি অবিচল যুদ্ধ প্রয়োজন। আর এজন্য তেহরানকে রাশিয়া আরও সহযোগিতা করবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

উল্লেখ্য, শনিবার (২২ সেপ্টেম্বর ২০১৮) ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর আহভাজে সেনাদের কুচকাওয়াজ লক্ষ্য করে গুলি করে বন্দুকধারীরা। এ ঘটনায় হামলাকারী চারজনসহ ২৯ জন নিহত এবং অন্তত ৭০ জন আহত হন।


বিডি প্রতিদিন/২৪ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর