২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১১:৩৫

রোহিঙ্গাদের ওপর হামলায় মিয়ানমার সেনাবাহিনীকে দোষারোপ যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

রোহিঙ্গাদের ওপর হামলায় মিয়ানমার সেনাবাহিনীকে দোষারোপ যুক্তরাষ্ট্রের

রোহিঙ্গা জনগোষ্ঠির ওপর হামলার জন্য মিয়ানমারের সেনাবাহিনীকে দোষারোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট।

সোমবার তদন্ত রিপোর্টটি প্রকাশ করে স্টেট ডিপার্টমেন্ট বলছে, রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের সেনাবাহিনী ‘সু-পরিকল্পিত ও সু-সমন্বিত’ গণহত্যা, গণধর্ষণ ও বিভিন্ন নৃশংসতার চালিয়েছে।

প্রায় এক হাজার রোহিঙ্গার সাক্ষাত্কার নিয়ে তৈরি ২০ পৃষ্ঠার ওই রিপোর্টে উল্লেখ করা হয়, রাখাইনের উত্তরাঞ্চলে সংঘটিত সহিংসতার আকার ছিল অত্যন্ত ব্যাপক ও বিস্তৃত, যা সেখানকার রোহিঙ্গা বাসিন্দাদের ভীত করে তোলে এবং পালিয়ে যেতে বাধ্য করে। সেনাবাহিনীর এ অভিযানের আওতা ও ব্যাপকতা ইঙ্গিত করে অভিযানটি ছিল সু-পরিকল্পিত ও সু-সমন্বিত।

রিপোর্টে প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় সেনাবাহিনীর দ্বারা শিশু হত্যা, নিরস্ত্র মানুষদের ওপর গুলিবর্ষণ, ভুক্তভোগীদের জীবিত কবর দেওয়া বা গণকবরে ছুড়ে ফেলা, এমনকি জনসম্মুখে নারীদের শ্লীলতাহানির মতো নৃশংসতার ঘটনা উঠে আসে। এছাড়াও চারজন রোহিঙ্গা নারীকে অপহরণের পর বেঁধে তিন দিন ধরে ধর্ষণের পর অর্ধমৃত অবস্থায় ফেলে আসার ঘটনা পাওয়া যায় একজন প্রত্যক্ষদর্শীর বর্ণনায়।

উল্লেখ্য, ২০১৭ সালের আগস্টে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর চালানো ব্যাপক সহিংসতার মুখে জীবন বাঁচাতে প্রায় ৭ লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। দেশটির সেনাবাহিনীর এ কর্মকাণ্ডকে জাতিগত নিধণ বলে আখ্যা দেয় বিভিন্ন রাষ্ট্র ও আন্তর্জাতিক সংগঠন। এদিকে গণহত্যা প্রমাণিত হলে অভিযুক্ত সেনাসদস্যদের শাস্তির আওতায় আনার পক্ষে জাতিসংঘসহ মানবাধিকার সংগঠনগুলো।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর