২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১৭:৫৭

বেঙ্গালুরুতে বিষাক্ত ফেনায় গৃহবন্দী মানুষ

অনলাইন ডেস্ক

বেঙ্গালুরুতে বিষাক্ত ফেনায় গৃহবন্দী মানুষ

সংগৃহীত ছবি

ভারী বৃষ্টিপাতের কারণে ভারতের বেঙ্গালুরুর বেলান্দুর লেকের চারপাশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে বিষাক্ত ফেনা। কোনো কোনো জায়গায় প্রায় ১০ ফুট উঁচু হয়ে বরফের মতো জমে আছে সাদা এই ফেনা। আর এতে বিপাকে পড়েছে ওই এলাকার মানুষ। তারা এক প্রকার গৃহবন্দী হয়ে পড়েছেন। 

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, এ এলাকার মানুষ খুব আতঙ্কে আছে। বিশেষ করে শিশুদের নিয়ে চিন্তায় তারা। কেনান, বিষাক্ত এ ফেনা ত্বকের ক্ষতিসহ নানা সমস্যার সৃষ্টি করে।

মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) সকাল থেকে লেকের বাইরে চারদিকে ফেনা ছড়িয়ে পড়তে দেখা যায়। এর আগে আবহাওয়ার প্রভাবে সারারাত বৃষ্টি হয় বেঙ্গালুরুতে। ভারী বৃষ্টিপাত হলেই সমস্যাটি দেখা দেয়। আর এখানকার সাম্প্রতিক সময়ের এ সমস্যা সবচেয়ে মারাত্মক আকার ধারন করেছিল গত বছরের জানুয়ারিতে। 

৯০০ একর জায়গাজুড়ে অবস্থিত এই বেলান্দুর এবং শহরের আরও কয়েকটি লেকের দূষণ দীর্ঘদিন ধরে প্রকট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। 

বর্তমানে লেক ছাড়িয়ে রাস্তার ওপর উঠে এসেছে ফেনার স্তর। বাতাসেও উড়ে বেড়াচ্ছে। থমকে গেছে জনজীবন। ঝাঁঝালো গন্ধ এড়াতে বাড়ির বাইরে বেরনো বন্ধ করে দিয়েছেন স্থানীয় মানুষ। তবে এখনই রেহাই নেই বলে জানিয়েছে আবহাওয়া দফতর। কারণ, আগামী ৪ দিন একাধারে বৃষ্টি চলবে বেঙ্গালুরু।

বেঙ্গালুরুর আবহাওয়া অফিস জানিয়েছে, মাত্র কয়েক মাস হলো এই লেকের বিষাক্ত ফেনা চলে গিয়েছিল পাশের জেলায়। কিন্তু এখন আবার বৃষ্টিপাতের কারণে সৃষ্টি হয়েছে। যা এক ঝলক দেখলে মনে হবে কাশ্মীর বা সিমলা। 

সূত্র: নিউজ১৮

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর