শিরোনাম
২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১১:১৩

উত্তপ্ত ইসরায়েল-সিরিয়া, এস-৩০০ পাঠাচ্ছে রাশিয়া

অনলাইন ডেস্ক

উত্তপ্ত ইসরায়েল-সিরিয়া, এস-৩০০ পাঠাচ্ছে রাশিয়া

ক্রমশই ভয়ঙ্কর রূপ নিচ্ছে ইসরায়েল-সিরিয়া সম্পর্ক।  এরই মধ্যে গত সপ্তাহে রুশ আইএল-২০ প্লেন নিখোঁজের জন্য ইসরাইলকে দায়ী করছে রাশিয়া।  তারই জের ধরে সিরিয়ায় এস-৩০০ অ্যান্টি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠাচ্ছে পুতিনের দেশ।  এ বিষয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রতিশ্রুতি দিয়েছে যে, সিরিয়ায় রুশ বাহিনীর নিরাপত্তা বৃদ্ধির জন্য দুই সপ্তাহের মধ্যে পর্যাপ্ত পদক্ষেপ নেওয়া হবে।

সোমবার ব্রিফিংয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রী সেরগেই শোইগো বলেন, ১৪ জন আরোহী নিয়ে রুশ আইএল-২০ সামরিক প্লেন নিখোঁজের জন্য ইসরাইল দায়ী। তাই তাদের এমন প্রতিক্রিয়া মোকাবেলা করবে রাশিয়া। আর এজন্য দুই সপ্তাহের মধ্যে সিরিয়ায় এস-৩০০ অ্যান্টি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা সরবরাহ করবে মস্কো।

তিনি বলেন, বিমান প্রতিরক্ষার জন্য সিরিয়ার সশস্ত্র বাহিনীর কাছে উন্নত এস-৩০০ অ্যান্টি ক্ষেপণাস্ত্র দেবো আমরা। যা ২৫০ কিলোমিটারেরও বেশি বায়ু হুমকি আটকাতে সক্ষম। সেইসঙ্গে এ ব্যবস্থা একযোগে কয়েকটি বিমান হামলা মোকাবেলা করতে শক্তি রাখে।

উল্লেখ্য, সিরিয়ার লাতাকিয়া প্রদেশে চারটি ইসরায়েলি এফ-১৬ জঙ্গিবিমান হামলার পর থেকে রাডার কন্ট্রোলে খোঁজ মিলছে না রুশ সামরিক প্লেনটির। সিরিয়ার ওই এলাকায় রাশিয়ার একটি বিমানঘাঁটিতে ফিরছিল ওই প্লেন।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর