২৬ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৪৯

তাইওয়ানকে ৩৩ কোটি ডলারের সামরিক সরঞ্জাম দিবে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

তাইওয়ানকে ৩৩ কোটি ডলারের সামরিক সরঞ্জাম দিবে যুক্তরাষ্ট্র

তাইওয়ানকে ৩৩ কোটি ডলারের সামরিক সরঞ্জাম দেবে যুক্তরাষ্ট্র। সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে পেন্টাগন। সংস্থাটি জানায়, সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এসব সরঞ্জামের মধ্যে এফ-১৬ জঙ্গিবিমানের খুচরা যন্ত্রাংশ ও অন্যান্য সামরিক আকাশযান রয়েছে। মঙ্গলবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে তাইওয়ান।

এই বিক্রয় প্রস্তাব ক্রয়কারীর নিরাপত্তা ও প্রতিরক্ষা সক্ষমতার উন্নয়ন ঘটিয়ে যুক্তরাষ্ট্রের বৈদেশিক নীতি ও জাতীয় নিরাপত্তায় অবদান রাখবে উল্লেখ করে বিবৃতিতে পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কোঅপারেশন এজেন্সি জানান, 'তারা ওই অঞ্চলের রাজনৈতিক স্থিতিশীলতা, সামরিক ভারসাম্য ও অর্থনৈতিক অগ্রগতিতে গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে কাজ করছে।'
 
৩৩ কোটি ডলারের এই সামরিক সরঞ্জামের মধ্যে এফ-১৬, সি-১৩০, এফ-৫, আইডিএফ জঙ্গিবিমানের পাশাপাশি অন্যান্য আকাশযান সিস্টেম ও সাবসিস্টেম এবং লজিস্টিক ও প্রোগ্রাম সাপোর্ট রয়েছে বলে জানিয়েছে পেন্টাগন। প্রস্তাবিত বিক্রয়ের বিষয়ে যুক্তরাষ্ট্র কংগ্রেসকে অবহিত করা হয়েছে বলেও জানিয়েছে তারা।
 
যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তাইওয়ানের প্রেসিডেন্টের দফতর বলেছে, নিরাপত্তাসহ অন্যান্য বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে নিবিড় যোগাযোগ ও সহযোগিতা অব্যাহত রাখা হবে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর