Bangladesh Pratidin

প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৮ ২০:৪৮ অনলাইন ভার্সন
সমালোচনার করায় পাকিস্তানে বিচারপতিকে বরখাস্ত
অনলাইন ডেস্ক
সমালোচনার করায় পাকিস্তানে বিচারপতিকে বরখাস্ত
শওকত আজিজ সিদ্দিকি

সমালোচনা করলেই বিপদে পড়তে হবে পাকিস্তানে। নিজের দেশেই এবার সেই নজির গড়ে তুলল তারা। পাকিস্তানের নির্বাচনকে প্রভাবিত করেছে গোয়েন্দা সংস্থা আইএসআই। তারা নাক গলাচ্ছে বিচারব্যবস্থাতেও। 

এমন সমালোচনা করে প্রকাশ্যেই গোয়েন্দাদের নিন্দা করেছিলেন হাইকোর্টের বিচারপতি শওকত আজিজ সিদ্দিকি। সেজন্য তাকে পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে প্রেসিডেন্ট সেই বিচারপতিকে বরখাস্ত করছেন।

পাকিস্তানের রাজনীতিতে কেউ সেনাবাহিনী এবং গোয়েন্দাদের সমালোচনা করে না। কিন্তু বিচারপতি সিদ্দিকি সেই প্রথা ভেঙেছেন। গত জুলাই মাসে দেশে সাধারণ নির্বাচনের আগে রাওয়ালপিন্ডিতে আইনজীবীদের সমাবেশে বক্তব্য পেশ করেন বিচারপতি। 

তিনি বলেন, ‘‌আইএসআই বিচারব্যবস্থাকে প্রভাবিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা বিচারপতি নিয়োগেও হস্তক্ষেপ করে। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ যাতে ভোটের সময় জেলে বন্দি থাকেন সেজন্য তারা উদ্যোগ নিয়েছে।’‌

আইএসআইয়ের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেন সিদ্দিকি। তিনি বলেন, গোয়েন্দারা নানা অপরাধমূলক কাজে সহায়তা করে। সেজন্য তারা টাকা পায়। বৃহস্পতিবার পাকিস্তানের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের এক বিবৃতিতে বলা হয়েছে বিচারপতি সিদ্দিকির আচরণ তার পদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow